ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৯:৩৫ পূর্বাহ্ন

সয়াবিন তেলের দাম কমলো লিটারে ৮ টাকা

  • আপডেট: Sunday, March 20, 2022 - 7:30 pm

 

অনলাইন ডেস্ক: বোতলজাত সয়াবিন তেল আগের নির্ধারিত দামের চেয়ে লিটারে আট টাকা কমিয়েছে সরকার। একইসঙ্গে খোলা সয়াবিন তেলের দাম কমানো হয়েছে ছয় টাকা। দাম কমার ফলে বোতলজাত এক লিটারের সয়াবিন তেলের দাম পড়বে ১৬০ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ে মিল ও রিফাইনারি মালিকদের সঙ্গে বৈঠকে নতুন এ দাম নির্ধারণ করা হয়েছে। রবিবার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ।

বাণিজ্য সচিব বলেন, ‘সয়াবিন তেল এক লিটারের পেট বোতলের নতুন দাম ১৬০ টাকা এবং পাঁচ লিটার ৭৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খোলা সয়াবিনের তেলের লিটার ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে। সোমবার থেকে মিলগেটে এই দাম কার্যকর হবে। বাজারে এটি কার্যকর হতে আরও ৫-৭ দিন সময় লাগবে।’

তবে পাম তেলের দাম নতুন দাম নির্ধারণ হয়নি জানিয়ে তপন কান্তি ঘোষ বলেন, ‘পাম তেলের বিষয়ে আরও কিছু তথ্য ও হিসাব নিকাশের বিষয় আছে। আগামী ২২ মার্চ মিল মালিকদের সঙ্গে বৈঠক আছে, তারপর পাম অয়েলের দাম নির্ধারণ করা হবে।’

এর আগে বোতলজাত প্রতিলিটার সয়াবিন তেলের মূল্য ১৬৮ টাকা এবং পাঁচ লিটারের বোতল ৭৯৫ টাকা নির্ধারণ করেছিল সরকার। আর খোলা তেল লিটার ১৪৩ টাকা মূল্য নির্ধারণ করেছিল। তবে সরকার নির্ধারিত দামে বাজারে তেল কিনতে না পারার অভিযোগ রয়েছে।

আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়া, ইউক্রেন যুদ্ধের দোহাই দিয়ে মার্চের শুরু থেকেই দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। কৃত্রিম সংকট তৈরি করে বাজারে সয়াবিন তেলের সরবরাহ কমিয়ে দেওয়ার অভিযোগও আসে। এমন পরিস্থিতিতে সয়াবিনের বাজার স্থিতিশীল রাখতে সরকার তেলের আমদানি, বিপণন ও পরিশোধন পর্যায় থেকে ভ্যাটও কমায়।