ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ১:০২ অপরাহ্ন

শিক্ষকদের বদলির আদেশ স্থগিত

  • আপডেট: Thursday, March 17, 2022 - 11:04 pm

স্টাফ রিপোর্টার: সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলির আদেশ স্থগিত করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি)। বুধবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছে। এর আগে গত ৮ মার্চ সারাদেশের ৪৮৩ জন শিক্ষককে বদলির আদেশ জারি করা হয়েছিল।

এর মধ্যে রাজশাহী মহানগর এলাকার ২৭ জন এবং গোটা উত্তরাঞ্চলের ১৪৩ জন জ্যেষ্ঠ শিক্ষক ছিলেন। বান্দরবান, ভোলা, নোয়াখালী, রাজবাড়ীসহ দূরবর্তী জেলায় তাঁদের বদলি করা হয়। এসব শিক্ষকদের অনেকেই ছিলেন অসুস্থ। কারও কারও চাকরি ছিল আর মাত্র দু’এক বছর।

শিক্ষকেরা বলছিলেন, নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের জেলা সদরের ভাল স্কুলগুলোতে পদায়ন করা হয়েছিল। ফলে কোথাও কোথাও বিষয়ভিত্তিক শিক্ষকের সংখ্যা বেড়ে যায়। আর তাই পুরনো শিক্ষকদের বদলি করা হয়। অথচ নতুন শিক্ষকদেরই প্রথমে উপজেলা পর্যায়ের স্কুলে পদায়ন করার কথা।

তা না করে পুরনো শিক্ষকদেরই দূরবর্তী জেলায় বদলি করায় তাদের মধ্যে চরম হতাশা বিরাজ করছিল। কেউ কেউ স্বেচ্ছায় অবসরে যেতে চাচ্ছিলেন। অনেক বুঝিয়ে তাদের এ সিদ্ধান্ত থেকে ফেরানো হয়। আদেশ অনুযায়ী ১২ মার্চের মধ্যে তাঁরা ছাড়পত্র নিয়ে নতুন প্রতিষ্ঠানে যোগ দেন। তবে এই বদলির আদেশ বাতিল করার দাবিতে রাজশাহী মহানগরের ছয়টি সরকারি স্কুলের শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি চালিয়ে আসছিল।

বুধবারও শিক্ষার্থীরা জেলা প্রশাসককে স্মারকলিপি দেয়। পরে রাতেই শিক্ষকদের বদলির আদেশ স্থগিতের খবর আসে। বিষয়টি নিশ্চিত করে রাজশাহীর সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদ আরা বলেন, বদলি স্থগিত করে নতুন পরিপত্র জারি করা হয়েছে। ফলে যেসব শিক্ষকেরা ছাড়পত্র নিয়েছিলেন তাদের ছাড়পত্র অকার্যকর হয়ে গেছে। তারা আগের নিজ নিজ প্রতিষ্ঠানেই থাকবেন। এতে শিক্ষকদের স্বস্তি ফিরে এসেছে।