ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ১:১৬ পূর্বাহ্ন

অটোরিকশায় যাত্রী পরিবহনে বাস শ্রমিকদের বাধা, উত্তেজনা

  • আপডেট: Thursday, March 3, 2022 - 10:54 pm

মান্দা (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর মান্দায় বাস শ্রমিকদের বাধার কারণে তিনদিন ধরে যাত্রী পরিবহন করতে পারছেন না সিএনজি চালিত অটোরিকশার চালকরা। এ ঘটনাকে কেন্দ্র করে ফেরিঘাট বাসস্ট্যান্ড এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। যেকোন সময় অপ্রীতিকর ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

এদিকে বিষয়টি নিরসনের জন্য বৃহস্পতিবার দুপুরে মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিকের কাছে মৌখিক অভিযোগ করেন অটোরিকশার চালকেরা। তাদের দাবি, গাড়ি চালাতে না পারলে ঋণের কিস্তি পরিশোধ করতে পারবেন না। এতে পরিবার পরিজন নিয়ে পথে বসতে হবে তাদের।

সিএনজি অটোরিকশা ট্রেড ইউনিয়ন মান্দা শাখার সভাপতি বাবু হোসেন বলেন, হঠাৎ করেই মঙ্গলবার (১ মার্চ) থেকে ফেরিঘাট বাসস্ট্যান্ড এলাকায় চেকপোস্ট বসিয়েছেন বাস শ্রমিকেরা। প্রতিদিন সকাল সাড়ে ৬টার থেকে দুপুর ১টা পর্যন্ত সিএনজি অটোরিকশায় যাত্রী উঠাতে বাধা প্রদান করা হচ্ছে।

তিনি আরও বলেন, যাত্রী পরিবহন করতে না পারায় অটোরিকশা ও থ্রি-হুইলারের চালকেরা চরম বেকায়দায় পড়েছেন। ট্রেড ইউনিয়নের এ শাখায় ১৫০টি সিএনজি অটোরিকশা আছে। বিষয়টি নিরসনের জন্য উপজেলা প্রশাসনের দ্বারস্থ হয়েছেন তারা।

সিএনজি অটোরিকশার চালক মাসুদ রানা বলেন, নগদে একটি সিএনজি অটোরিকশা কিনতে ৪ লাখ ৩৫ হাজার টাকার প্রয়োজন হয়। কিস্তিতে পড়ে প্রায় ৫ লাখ টাকা। প্রতিমাসে কিস্তি দিতে হয় ১৪ হাজার ৫০০ টাকা।

তিনি আরও বলেন, অনেকে বিভিন্ন এনজিও থেকে ঋণ উত্তোলন করে ডাউনপ্রেমেন্ট দিয়েছেন। শো-রুমের কিস্তি এবং এনজিওর ঋণের কিস্তি পরিশোধে তারা হিমশিম খাচ্ছেন। এ অবস্থায় বাস শ্রমিকদের বাধায় গাড়ি চালাতে না পারলে তারা দেউলিয়া হয়ে যাবেন।

বাস শ্রমিক মামুনুর রশিদ জানান, বাস মালিক সমিতির নির্দেশনায় ফেরিঘাট বাসস্ট্যান্ড এলাকায় চেকপোস্ট বসানো হয়েছে। এ স্ট্যান্ড থেকে সিএনজি অটোরিকশায় দূরপাল্লার কোনো যাত্রী পরিবহন করতে দেয়া হবে না।

নওগাঁ জেলা বাস মালিক সমিতির সভাপতি শহিদুল ইসলাম বলেন, সিএনজি অটোরিকশা, থ্রি-হুইলারসহ বিভিন্ন ছোট যানবাহনে দূরপাল্লার যাত্রী পরিবহন করায় বাস মালিকেরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বাস মালিক সমিতির সিদ্ধান্তক্রমে মান্দা ফেরিঘাট বাসস্ট্যান্ডে চেকপোস্ট বসানো হয়েছে। তিনি আরও বলেন, প্রতিদিন দুপুর ১টার পর থেকে পরদিন সকাল ৯টা পর্যন্ত পরিবহনগুলো বাধা ছাড়াই চলাচল করতে পারবে।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক বলেন, সিএনজি অটোরিকশার চালকেরা এ বিষয়ে মৌখিকভাবে অবহিত করেছে। দু’পক্ষকে নিজেদের মধ্যকার বিরোধ মিটিয়ে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। না হলে পরবর্তীতে উভয়পক্ষকে নিয়ে জটিলতা নিরসনের ব্যবস্থা করা হবে।