ঢাকা | এপ্রিল ৩০, ২০২৪ - ৬:৪৫ অপরাহ্ন

রাজশাহীতে জাতীয় ভোটার দিবস পালন

  • আপডেট: Wednesday, March 2, 2022 - 4:41 pm

স্টাফ রিপোর্টার: ‘মুজিববর্ষের অঙ্গীকার, রক্ষা করব ভোটাধিকার’ প্রতিপাদ্যে রাজশাহীতে জাতীয় ভোটার দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ এ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

তিনি বলেন, একটা সময় ছিল যখন প্রাপ্ত বয়স্ক হওয়ার পরও মানুষের মধ্যে ভোটার হওয়ার জন্য উৎসাহ-উদ্দীপনা কম ছিল, এখন পরিস্থিতি তেমনটা নেই। এখন মানুষের মধ্যে উৎসাহ বেড়েছে। কারণ জাতিকে জাগিয়ে তোলার জন্য যে সঠিক নেতৃত্ব দরকার, সেই নেতৃত্ব এখন আমরা পেয়েছি।

জাতীয় পরিচয়পত্রের ওপর গুরুত্বারোপ করে বিভাগীয় কমিশনার বলেন, জাতীয় পরিচয়পত্র সবকিছুর পরিচয় বহন করে। এটা অনেক সময় অনাকাঙ্খিত পরিস্থিতির স্বীকার হওয়া থেকে বাঁচতে সাহায্য করে। মৃতব্যক্তি, হারানো ব্যক্তি, যারা কথা বলতে পারে না, এমনকি নিজের পরিচয়টুকু অন্যকে দিতে অক্ষম তাঁদের জন্য এই জাতীয় পরিচয়পত্র একটা রক্ষাকবচ। এখন সবার এটা অধিকার হয়ে গেছে।

তিনি বলেন, সঠিক ভোটার তালিকা করা নির্বাচন কমিশনের একটি দায়িত্ব। সকলে সচেতন হয়ে নির্বাচন কমিশনকে সহযোগিতা করলে তারা সেটা করতে পারবে। এজন্য তিনি সঠিক ভোটার তালিকা তৈরিতে সকল অভিভাবককে তাদের আঠারো বছর বয়সী ছেলে-মেয়েদেরকে আগ্রহী করে তোলার আহ্বান জানান।

রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহীম মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত উপমহাপরিদর্শক জয়দেব কুমার ভদ্র এবং সিনিয়র নির্বাচন অফিসার সাইফুল ইসলাম বক্তব্য রাখেন।

এর আগে বিভাগীয় কমিশনার বেলুন ও পায়রা উড়িয়ে ভোটার দিবসের কর্মসূচির উদ্বোধন করেন। এরপর তিনি কয়েকজন নতুন ভোটারের হাতে স্মার্ট কার্ড তুলে দেন। জাতীয় ভোটার দিবস উদযাপনে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় চত্বরে বুথ স্থাপনের মাধ্যমে নতুন ভোটার নিবন্ধন, ভোটার আইডি কার্ড সংশোধন, ভোটার স্থানান্তর ও স্মার্ট কার্ড বিতরণসহ দিনব্যাপী আরও নানা কর্মসূচি পালিত হয়।