ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ৮:২৫ অপরাহ্ন

মূল্য নিয়ে কারসাজি করে জরিমানা গুণলো বাটা

  • আপডেট: Sunday, April 24, 2022 - 9:03 pm

স্টাফ রিপোর্টার: জুতার মূল্য নিয়ে কারসাজি করে রাজশাহীতে জরিমানা গুণলো বাটার আউটলেট। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ রোববার প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন।

তিনি জানান, গত ২২ এপ্রিল তিনি রাজশাহী শহরে বাটার আউটলেটে অভিযান চালিয়েছিলেন। সেদিন তিনি কয়েকটি জুতা-স্যান্ডেলের মূল্যের ট্যাগের ওপর ট্যাগ লাগানো দেখতে পান। ট্যাগের নিচেরটিতে কম মূল্য ছিল। উপরে লাগানো আরেকটি ট্যাগে ছিল বেশি দাম। ক্রেতারা ওপরের ট্যাগ দেখেই মূল্য পরিশোধ করছিলেন।

হাসান মারুফ দেখেন, এক জোড়া স্যান্ডেলের ওপরের ট্যাগে দাম দেওয়া ছিল ১ হাজার ২৯৯ টাকা। এর নিচের ট্যাগে দাম লেখা ছিল ৯৯৯ টাকা। আরেক জোড়া স্যান্ডেলে ৭৯৯ টাকার ট্যাগের ওপরে লাগানো ছিল ৯৯৯ টাকার আরেকটি ট্যাগ। এভাবে আগের মূল্যের চেয়ে ২০০ থেকে ৩০০ টাকা করে বেশি নেওয়া হচ্ছিল ক্রেতাদের থেকে।

এ ঘটনা দেখে সেদিন বাটাকে শুনানির জন্য ডাকা হয়েছিল। রোববার বাটার রাজশাহী আউটলেটের ব্যবস্থাপক আবদুল করিম হাওলাদার ভোক্তা অধিকার কার্যালয়ে যান। শুনানির সময় তিনি ট্যাগের ওপর ট্যাগ বসানোর কারণ ব্যাখা করতে পারেননি। তার আউটলেটে এ ধরনের কাণ্ড ঘটেছে কি না তাও তিনি জানেন না বলে জানান। এ সময় ভোক্তা অধিকার আইনে বাটাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

হাসান-আল-মারুফ জানান, আগের মূল্য তখনকার উৎপাদন খরচ করেই বসানো হয়েছিল। পরে মূল্য বেশি আদায় করতে নতুন ট্যাগ লাগানো হয়। বাটা সন্তোষজনক জবাব দিতে না পারার কারণে প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ভোক্তা অধিকারের এই কর্মকর্তা।