ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ১২:১৪ পূর্বাহ্ন

শিরোনাম

ইতালিকে হারিয়ে শেষ ষোলোতে স্পেন

  • আপডেট: Friday, June 21, 2024 - 3:17 pm

নিজস্ব প্রতিবেদক: ইউরো মানেই স্পেন ইতালি ম্যাচ। ২০০৮থেকে প্রতি ইউরোতে ইতালি স্পেন ম্যাচ দেখেছে ফুটবল বিশ্ব এবার ও তাই। পরিসংখ্যান ইউরো ও বিশ্বকাপে দুইদল মুখোমুখি হয়েছে ১১বার তাতে মাএ একটি জয় স্পেনের বাকি সব ইতালি। কিন্তু এই ম্যাচে ইতালিকে একেবারে উড়িয়ে দিয়ে ১-০গোলে জয় নিয়ে গ্রুপ অফ ডেট খ্যাত গ্রুপ ডি থেকে শেষ ষোলোতে নিশ্চিত করেছে স্পেন।

গত ইউরোর সেমিফাইনালে দুই দলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা কম হয়নি। ম্যাচ গড়িয়েছিল টাইব্রেকারে। জার্মানিতে এবারের আসরে গ্রুপ পর্বের ম্যাচেও তেমনটি ভাবা হয়েছিল। হয়তো ধুন্ধুমার আরও একটি ম্যাচ দেখার অপেক্ষা। কিন্তু ক্রীড়ামোদিদের এক অর্থে হতাশই হতে হয়েছে। তেমন কোনো জমজমাট ম্যাচ হয়নি।

খেলার দ্বিতীয় মিনিটেই গোল হজম করতে পারত ইতালি। তবে বক্সের ভেতর পেদ্রির হেড দারুণ দক্ষতায় বাইরে পাঠিয়ে দলকে উদ্ধার করেন দোন্নারুম্মা। গোল না পেলেও দ্রুত আরও কয়েকবার ইতালির রক্ষণে আক্রমণ চালায় স্পেন।

দশ মিনিটে আলভারো মোরাতোর ক্রসে নিকো উইলিয়ামসের শট পোস্টের বাইরে দিয়ে যায়। ২৪ মিনিটে মোরাতোর আরও একটি শট গোলকিপার প্রতিহত করে গোল বাঁচান। ২৭ ও ২৮ মিনিটে রদ্রি একটি করে সুযোগ নষ্ট করলে গোল পাওয়া হয়নি স্পেনের। এরপর ফ্যাবিনো রুইজের দুটি প্রচেষ্টা ব্যর্থ হয়।

স্পেনের গতি ও প্রেসিংয়ের ঝড়ে শুরুতে সংগ্রাম করলেও, ধীরে ধীরে ম্যাচে ফেরার চেষ্টা করে ইতালি। পাল্টা আক্রমণে কয়েকবার স্পেনের রক্ষণে হামলার চেষ্টা চালায় তারা। তবে গোলের কাছাকাছিও পৌঁছতে পারেনি ইতালিয়ান ফরোয়ার্ডরা। শুরুর ঝড়ের পর স্পেন মনোযোগ দেয় বলের দখল রেখে আক্রমণে যাওয়ার দিকে। এ সময় বল পেতেও বেশ বেগ পেতে হচ্ছিল লুসিয়ানো স্পালেত্তির দলকে। এর মধ্যে আকস্মিকভাবে প্রতি–আক্রমণে গেলেও ভুল সিদ্ধান্ত ও ভুল পজিশনিংয়ের কারণে বিশেষ সুবিধা করতে পারেনি ইতালির খেলোয়াড়রা। প্রথমার্ধে স্পেন শুধু অক্রমন করছে আর ইতালি রক্ষণ।

বিরতির পর ইতালি কিছু একটা করার চেষ্টা করে। ৪৫ মিনিটে ইতালির ফ্যাড্রিকো চিয়েসার শট পোস্টের বাইরে দিয়ে গেলে এগিয়ে যাওয়া হয়নি।স্পেনের একমাত্র গোলটি এসেছে আত্মঘাতী থেকে। ৫৫ মিনিটে স্পেন এগিয়ে যায়। তাদের একজনের ক্রস থেকে গোলকিপার ক্লিয়ার করতে পারেননি, অন্য প্রান্তে ইতালির রিকার্ডো কালাফিয়োরির ক্লিয়ার করতে গিয়ে নিজেই জড়িয়ে দেন জালে। লিড নেয় স্পেন।

৬০ মিনিটে লামিয়ানে ইয়ামাল বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শট পোস্টে লাগে।স্পেনের দুটো সুযোগ তো ক্রস বারে লেগে ফিরে আসে। ৭০ মিনিটে মার্ক কুকুরেল্লার পাসে নিকো উইলিয়ামস বক্সে ঢুকে ডান পায়ের জোরালো শট নিলেও তা গোলকিপারকে পরাস্ত করে ক্রস বারে গিয়ে লাগে।

৭৪ মিনিটে ইতালি সুযোগ পায়। লরেঞ্চো পেলেগ্রিনি ফ্রি-কিক থেকে চেষ্টা করে ব্যবধান কমাতে পারেননি। তার নেওয়া শট বাইরে দিয়ে যায়।যার ফলে হার নিয়ে মাঠ ছাড়ে হয় ইতালিকে।

৯০ মিনিটের ম্যাচটিতে স্পেন বল দখলে এগিয়ে থেকে একচেটিয়া খেলে অন টার্গেটে শট নিয়েছে ৮টি। বিপরীতে ইতালির মাত্র একটি! এই দুর্দান্ত জয়ে স্পেন নিশ্চিত করেছে শেষ ষোলো।

 

সোনালী/ সা