ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৪:৪৭ পূর্বাহ্ন

শিরোনাম

রাজশাহী পর্ব দিয়ে শেষ হল ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’

  • আপডেট: Wednesday, June 12, 2024 - 9:00 pm

স্টাফ রিপোর্টার: অ্যাফেয়ার্স এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের আয়োজনে রাজশাহী পর্ব দিয়ে শেষ হল ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’।

বুধবার এই মেলার আয়োজন করা হয় রাজশাহী নগরীর গ্র্যান্ড রিভারভিউ হোটেলে। চট্টগ্রাম, ঢাকা ও খুলনায় সফল সমাপ্তির রাজশাহীতে দিনব্যাপী চলে এই মেলা।

মেলায় ছিল শিক্ষার্থীদের উপচেপড়া ভিড়। মেলায় সকাল থেকেই শিক্ষার্থীদের ভিড় বাড়তে থাকে। এতে অংশ নেয় ভারতের ৩০টিরও বেশি শ্রেষ্ঠ কলেজ ও বিশ্ববিদ্যালয়। ভারতের শীর্ষ সারির কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তির দুয়ার খুলে দিতেই বাংলাদেশের চার বিভাগীয় শহরে আয়োজিত হয় এ মেলা।

এই মেলা শিক্ষার্থীদের পছন্দের প্রতিষ্ঠানে অনস্পট আবেদন করার এবং মেধার ভিত্তিতে ১০০ শতাংশ পর্যন্ত বৃত্তি পাওয়ার অনন্য সুযোগ করে দেবে।

মেলায় স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো এক ছাদের নিচে ভারতের নেতৃস্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর দুই শতাধিক কোর্স অফার করে। যার অনেকগুলো NAAC-স্বীকৃত এবং NIRF ও QS-রেটপ্রাপ্ত। এসব কোর্সের মধ্যে আছে প্রচলিত জনপ্রিয় কোর্স যেমন- ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, সায়েন্স, ফার্মেসি, ম্যানেজমেন্ট ইত্যাদি। পাশাপাশি আছে নতুন যুগের কোর্স যেমন AI, ML, রোবটিক্স, ক্লাউড-কম্পিউটিং, AR, VR এবং আরো অনেক কিছু।

এসব প্রতিষ্ঠানের প্রধান ও এডমিশন টিম আগ্রহী শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সঙ্গে সরাসরি কথা বলেন, গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন, পরামর্শ জানার এবং তাদের শিক্ষা ও পেশাগত ভবিষ্যতের জন্য সঠিক পথ বাছাইয়ে দিক-নির্দেশনা দেন।

অনুষ্ঠানস্থলে পেশাবিষয়ক বিশেষজ্ঞ পরামর্শদাতারাও উপস্থিত ছিলেন। তারা, শিক্ষার্থীদের সঠিক কোর্স বাছাইয়ে নির্দেশনা দেন এবং ভর্তি বিষয়ে পরিপূর্ণ ও সঠিক তথ্য জানান।

আয়োজিত মেলায় অনেক স্বীকৃত প্রতিষ্ঠান উপস্থিত ছিল। যেমন- বেনারস হিন্দু ইউনিভার্সিটি বারাণসী, ভেল্লোর ইনস্টিটিউট অব টেকনোলজি (ভিআইটি), এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চেন্নাই, কলিঙ্গা ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি, (কেআইআইটি) ইউনিভার্সিটি হিসেবে বিবেচিত ভুবনেশ্বর, লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি পাঞ্জাব, অ্যামিটি ইউনিভার্সিটি, এনআইটিটিই (ইউনিভার্সিটি হিসেবে বিবেচিত) মাঙ্গলুরু, সপ্তগিরি এনপিএস ইউনিভার্সিটি বেঙ্গালুরু, অ্যালায়েন্স ইউনিভার্সিটি বেঙ্গালুরু, আইইএম-ইউইএম গ্রুপ কলকাতা।