ঢাকা | জুন ১৯, ২০২৪ - ৯:১৮ পূর্বাহ্ন

পবায় ভূমি বিষয়ক বিশেষ ক্লাস নিলেন এসিল্যান্ড

  • আপডেট: Sunday, June 9, 2024 - 7:00 pm

স্টাফ রিপোর্টার: সারা দেশে চলছে ভূমি সেবা সপ্তাহ। এরই অংশ হিসেবে পবার নওহাটায় ভূমির উপরে শিক্ষার্থীদের জ্ঞানচর্চায় বিশেষ ক্লাস নেয়া হয়েছে।

রোববার সকালে নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ে ভূমির উপরে শিক্ষার্থীদের এ ক্লাস নেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার। এই সময় শিক্ষার্থীদের জমির মাপ, ই-নামজারি, জমির রেজিস্ট্রি, খতিয়ানসহ ভূমির বিষয়ে প্রাথমিক ধারণা দেন এসিল্যান্ড।

এই ধরনের ব্যতিক্রমী ক্লাস কে শিক্ষার্থীরা স্বাগত জানিয়ে এই ধরনের ক্লাস আরো করতে আগ্রহী বলে জানায় তারা। নবম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুন নাঈম বলেন, আমরা জমি বিষয়ে কিছুই জানতাম না। জমি কিনলে কিভাবে নামজারি, রেজিস্ট্রি করতে হয় তা আমরা শিখলাম। এই ধরনের ক্লাস নেয়ার জন্য এসিল্যান্ড স্যার কে বিশেষ ধন্যবাদ জানাই।

একই ক্লাসের সাদিয়া রহমান বলেন, ভূমি সম্পর্কে প্রাথমিক জ্ঞান আজকে আমরা জানলাম। আগে জমি নিয়ে কত ঝামেলা হতো কিন্তু এখন ডিজিটাল সময়ে জমির ব্যবস্থাপনা একেবারে সহজ। আমরা আজকে শিখলাম কিভাবে জমির দাগ নম্বর হয়, জমির ই-নামজারি, খারিজ কিভাবে করতে হয়। আজকে আমরা স্যারের ক্লাসে যা শিখলাম তা বাসায় গিয়ে আব্বু আম্মু কে বলবো তাহলে তারাও শিখতে পারবে।

এ ধরনের ক্লাসকে সাধুবাদ জানিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুদ্দিন প্রামাণিক বলেন, আজকে এসিল্যান্ড স্যারের ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীরা ভূমি বিষয়ে একটি প্রাথমিক ধারণা লাভ করবে। জমি নিয়ে আমাদের প্রত্যেকের পরিবারে কোন না কোন সমস্যায় থাকেই। শিক্ষার্থীরা যদি সচেতন হয় তাহলে তারা ভবিষ্যতে ভূমি বিষয়ে আর সমস্যায় পড়বে না। এত কষ্ট করে সুন্দর ক্লাস নেয়ার জন্য আমার বিদ্যালয়ের পক্ষ থেকে এসিল্যান্ড অভিজিত সরকারকে ধন্যবাদ জানাই।

এই বিষয়ে জানতে চাইলে পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার বলেন, ‘আগে মানুষের মাঝে সবচেয়ে বেশি যে সমস্যা ছিলো তা হলো জমি নিয়ে। কিন্তু পূর্বের তুলনায় বর্তমান সরকার ভূমি ব্যবস্থাপনা অনেক সহজ করেছে। আজকে শিক্ষার্থীদের এই ক্লাস নেয়ার উদ্দেশ্য হলে তারা যাতে ভূমি সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা থাকে। তারা আজকে ভূমি সম্পর্কে প্রাথমিক ধারণা পেলো, যা তারা বড় হলে ভবিষ্যতে তাদের কাজে লাগবে। নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয়ের ন্যায় পবার আরো শিক্ষা প্রতিষ্ঠানে এই ধরনের ক্লাস নেয়া হবে’।

এছাড়াও ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে বিনা খরচে নওহাটা আদায় ক্যাম্প, উপজেলা ভূমি অফিসে অনলাইন ভূমি রেজিস্ট্রেশন ও ই-নামজারির আবেদন সম্পন্ন করা হচ্ছে।

এ বিষয়ে উপসহকারী ভূমি উন্নয়ন কর্মকর্তা এএইচএম মাহবুব উর রশিদ বলেন, ভূমি প্রশাসনের সুশাসন নিশ্চিতে এবং ভূমি সেবাকে অধিকতর গতিশীল করার লক্ষে কাজ করে চলেছে এই অফিস।

এরই ধারাবাহিকতায় যে সমস্ত ভূমিসেবা গ্রহিতারা অফিসে আসছেন তাদেরকে বিনা খরচে ভূমি রেজিস্ট্রেশন ও ই-নামজারিসহ সঠিক ও নির্ভূলভাবে আবেদন সম্পাদন করা হচ্ছে’।

সোনালী/জেআর