ঢাকা | জুন ১৩, ২০২৪ - ৪:২৮ অপরাহ্ন

নির্বাচনে সহিংসতা করলে কঠোর ব্যবস্থা: রাজশাহী বিভাগীয় কমিশনার

  • আপডেট: Wednesday, May 29, 2024 - 12:47 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির বলেছেন, উপজেলা নির্বাচনে কোনো প্রার্থী বা তার সমর্থকরা সহিংসতার চেষ্টা করলে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। বুধবার (২৯ মে) সকালে রাজশাহীর পবা উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শনে শেষে তিনি এই কথা বলেন।

 হুমায়ূন কবির বলেন, নির্বাচন হচ্ছে এমন প্রতিটি উপজেলাকেই নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। ভোটগ্রহণ কেন্দ্র করে কোনো ধরনের সহিংসতার চেষ্টা করা হলে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

বিভাগীয় কমিশনার বলেন, গতবার উপজেলা নির্বাচনে প্রতিটি কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১২ জনের বেশি সদস্যকে দেওয়া যায়নি৷ এবার সাধারণ ভোট কেন্দ্রগুলোতে ১৭ জন রয়েছেন৷ গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে আছেন ১৯ জন করে৷ এর বাইরে মাঠে পুলিশ ও বিজিবির স্ট্রাইকিং ফোর্স রয়েছে। প্রতিটি ইউনিয়নে জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আছেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য৷ নির্বাচনী সহিংসতার চেষ্টা করে লাভ হবে না।

এ সময় উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি কম নিয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে বিভাগীয় কমিশনার বলেন, উপজেলা নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপে গড়ে ৩৭ শতাংশ ভোটার এসেছেন। ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিটি ওয়ার্ডের সদস্য প্রার্থীরা ভোটার নিয়ে আসেন। উপজেলা নির্বাচনে প্রার্থী কম, সেটা হয় না। এবার সকাল থেকে আবহাওয়া প্রতিকূল ছিল, তাই ভোটার একটু কম ছিল। তবে এখন ধীরে ধীরে বাড়ছে।

এ সময় বিভাগীয় কমিশনারের সঙ্গে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ, রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার ও পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মো. হাসনাত উপস্থিত ছিলেন।

আজ রাজশাহীর পবা ও মোহনপুর উপজেলায় নির্বাচন চলছে। রাজশাহী বিভাগীয় কমিশনার সকালে প্রথমেই পবা উপজেলার নওহাটা উচ্চ বালিকা বিদ্যালয় ভোটকেন্দ্রে যান। এরপর নওহাটা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রসহ আরও কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন।   এ সময় ভোটার ও এজেন্টদের সঙ্গে কথা বলেন হুমায়ূন কবির।

সোনালী/ সা