ঢাকা | ফেব্রুয়ারী ২৪, ২০২৪ - ৬:২৮ অপরাহ্ন

রাজশাহীতে হিমেল বাতাসে বাড়ছে শীতের তীব্রতা

  • আপডেট: Sunday, December 31, 2023 - 9:10 pm

স্টাফ রিপোর্টার: সর্বনিম্ন তাপমাত্রা খুব বেশি না কমলেও রাজশাহীতে বইছে হিমেল হাওয়া। আবহাওয়া অফিসের তথ্য বলছে, হিমেল হওয়ার কারণে বেশি শীত অনুভূত হচ্ছে। হাওয়ার পাশাপাশি ছিল ঘন কুয়াশাও। রোববার সকাল ৯ টায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানাচ্ছে, গত কয়েকদিন থেকে বিকালের পরে রাজশাহীতে হিমেল হাওয়া শুরু হচ্ছে। সেই হিমেল হাওয়া গভীর রাত পর্যন্ত বইছে। তবে শনিবার সন্ধ্যায় শুরু হয় হিমেল হাওয়া পরের দিন রোববারও তা বয়ে চলেছে।

এদিন সকাল সাড়ে নয়টা পর্যন্ত সূর্যের দেখা মেলেন। যানবাহনগুলোকে হেডলাইট ও ফগ লাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে। সকালে বাতাসের গতি ছিল, ঘণ্টায় চার কিলোমিটার।

গত শনিবার ও তার আগের দিন শুক্রবারের রাজশাহীর আবহাওয়া তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, শুক্রবারের তুলনায় শনিবার রাজশাহীতে কমেছিল সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা। সেই হিসেবে ২৪ ঘণ্টার ব্যবধানে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা কমেছিল শূন্য দশমিক ৫ ডিগ্রি।

এছাড়া সর্বোচ্চ তাপমাত্রা কমেছিল ৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যায় ঘণ্টায় বাতাসের বেগ ছিল ২ কিলোমিটার। গত শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্র ১৬ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, গত শুক্র ও শনিবারের তথ্য মতে রাজশাহীতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কমেছে। সোমবারও তাপমাত্রা কমতে পারে। শীতের সাথে রাজশাহীতে হিমেল হাওয়া বইছে। তাই বেশি শীত অনুভূত হচ্ছে।

সোনালী/জেআর