ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১১:১৭ অপরাহ্ন

রাজশাহীতে মঞ্চায়িত হলো ‘অভিশপ্ত আগস্ট’

  • আপডেট: Saturday, September 23, 2023 - 5:55 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগর ও জেলা পুলিশের উদ্যোগে মঞ্চায়িত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৫ আগস্টে সপরিবারে হত্যার নির্মম ঘটনার উপর নির্মিত বাংলাদেশ পুলিশ থিয়েটারের সাড়া জাগানো নাটক ‘অভিশপ্ত আগস্ট’।

গত শুক্রবার রাতে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে এ নাটকের ১৩০ তম মঞ্চায়ন হয়।

নাটকটি প্রদর্শনের সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগর পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার ও পুলিশ সুপার সাইফুর রহমান, পিপিএম।

নাটকটি ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু ও তার পরিবারের বিভিন্ন ঘটনাবলীসহ ১৫ আগস্টের নৃশংস হত্যাকাণ্ডের উপর নির্মিত হয়েছে। সেই ঘটনাবলীর দৃশ্য মঞ্চায়নের মাধ্যমে নাটকের পরিসমাপ্তি ঘটে।

মর্মান্তিক এই হত্যাকাণ্ডের দৃশ্যায়নে অতিথিসহ দর্শকদের অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। নাটক শেষে আমন্ত্রিত অতিথিরা তাদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে আবেগতাড়িত হন।

ইতিহাসের এমন একটি করুণ ঘটনাকে মঞ্চের মাধ্যমে দর্শকদের সামনে নিয়ে আসায় অতিথিরা বাংলাদেশ পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানান। নাটকে অংশগ্রহণকারী কুশীলবদের ভূয়সী প্রশংসাও করেন উপস্থিত অতিথিবৃন্দ।

নাটকটি মঞ্চস্থের শেষে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার নিজেদের অনুভূতি ব্যক্ত করেন এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ ১৫ আগস্টে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের আত্মার প্রতি শ্রদ্ধা জানান।

প্রসঙ্গত উল্লেখ্য, মহান স্বাধীনতা যুদ্ধে রাজারবাগ পুলিশ লাইন্স থেকে প্রথম প্রতিরোধ গড়ে তোলে বাংলাদেশ পুলিশ, প্রথম রক্ত দেয় পুলিশ সদস্যরা, প্রথম শহিদ হয় এ বাহিনীর সদস্যরা। ১৫ আগস্টে যে ভয়াবহ ঘটনা ঘটেছিল তা এখন ইতিহাসের পাতায়। এই বিষয়টি তুলে ধরার জন্য জাতির পিতার জীবন ও কাজ নিয়ে পুলিশ সাহিত্য সাংস্কৃতিক পরিষদ দীর্ঘদিন ধরে কাজ করেছে। ১৫ আগস্টের ঘটনায় হত্যা মামলার নথিপত্র ও বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে এ নাটকটি রচনা করা হয়েছে।

‘অভিশপ্ত আগস্ট’ নাটকটির গবেষণা ও তথ্য সংকলন করেছেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান, বিপিএম(বার), পিপিএম (বার)। রচনা ও নির্দেশনা দিয়েছেন পুলিশ পরিদর্শক জাহিদুর রহমান। নাটকটির প্রযোজনা করেছে বাংলাদেশ পুলিশ থিয়েটার অ্যান্ড কালচারাল ক্লাব। শোক থেকে শক্তি, শোক থেকে জাগরণ’ –স্লোগানে নাটকটি নির্মাণ করা হয়েছে।

রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে নাটকটি মঞ্চায়নের সময় বীর মুক্তিযোদ্ধাগণ, রাজশাহীস্থ সকল দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, সুশীল সমাজের নেতৃবৃন্দ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিগণ, কমিউনিটি পুলিশিং-এর সদস্যবৃন্দ, সাংবাদিকবৃন্দ, শুভান্যুধায়ীগণসহ রাজশাহীস্থ সকল পুলিশ ইউনিটের পুলিশ ও ননপুলিশ কর্মকর্তা ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর