ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৭:০৩ অপরাহ্ন

অর্থ আত্মসাৎ: দুদকের মামলায় ৪ কর্মকর্তার কারাদণ্ড

  • আপডেট: Monday, July 10, 2023 - 2:52 pm

অনলাইন ডেস্ক: বগুড়ায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় সাবেক তিন ব্যাংক কর্মকর্তাসহ ৪ সরকারি কর্মকর্তাকে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার দুপুরে স্পেশাল জজ অম্লান কুমার জিষ্ণু এই রায় দেন। একই সঙ্গে আত্মসাৎ করা ১১ কোটি ৭৪ লাখ ৬১ হাজার ৮৬৩ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেন আদালত।

দুদকের সরকারি কৌশলী (পিপি) আবুল কালাম আজাদ এসব তথ্য নিশ্চিত করেন।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- দুপচাঁচিয়া সোনালী ব্যংকের সাবেক ক্যাশিয়ার আব্দুল বারী, আব্দুস সালাম, ইউনুস আলী ও উপজেলার সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা খলিলুর রহমান। তাদের প্রত্যেককে পৃথক ধারায় ১৫ বছর করে সাজা দেওয়া হয়েছে।

দুদক সূত্র জানায়, দুপচাঁচিয়া উপজেলার হিসাবরক্ষণ কর্মকর্তা খলিলুর রহমান ও ওই তিন ব্যাংক কর্মকর্তা ভুয়া কাগজ তৈরি করে পেনশনধারীদের অর্থ আত্মসাৎ করে আসছিলেন। এভাবে তারা ১১ কোটি ৭৪ লাখ ৬১ হাজার ৮৬৩ টাকা আত্মসাৎ করেন।

অভিযোগ পেয়ে ২০১৫ সালে জেলা দুদক কার্যালয়ের তৎকালীন সহকারী পরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে মামলা করেন। পরের বছর ২০১৬ সালে ওই মামলার অভিযোগ পত্র জমা দেওয়া হয়।

পিপি আবুল কালাম আজাদ বলেন, অভিযোগপত্র দাখিলের পর ১৭ জনের স্বাক্ষ্য গ্রহণ করেন আদালতে। অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রত্যেক আসামিকে ১৫ বছরের কারাদণ্ড ও আত্মসাৎ করা অর্থ বাজেয়াপ্ত করার আদেশ দেন বিচারক।

সোনালী/জেআর