ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ১২:৩৯ পূর্বাহ্ন

শোকসভায় বক্তারা: ‘শ্রমজীবীদের অকৃত্রিম বন্ধু ছিলেন কমরেড এনামুল’

  • আপডেট: Saturday, May 27, 2023 - 9:00 pm

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী জেলার সভাপতি প্রয়াত কমরেড এনামুল হকের স্মরণে আয়োজিত নাগরিক শোকসভায় বক্তারা বলেছেন, গণমানুষের পক্ষে সর্বদা নিজেকে আত্মনিয়োগ করেছেন কমরেড এনামুল। রাজশাহীর অধিকাংশ আন্দোলন-সংগ্রামে তার সক্রিয় ভূমিকা ছিল। তিনি ছিলেন শ্রমজীবী ও মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু। মানুষের কাছে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

শনিবার বিকালে রাজশাহী শহরের শাহমখদুম কলেজে কমরেড এনামুলের স্মরণে নাগরিক শোকসভার আয়োজন করা হয়। এতে জাতীয় ও স্থানীয় রাজনীতিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাগরিক সমাজের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। তারা কমরেড এনামুলের রাজনৈতিক জীবন নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেন।

শোকসভায় বক্তারা বলেন, কমরেড এনামুলের রাজনৈতিক জীবন ছিল অত্যন্ত সংগ্রামী ও আপোসহীন। তিনি কখনোই তার চেতনা ও আদর্শ থেকে তিল পরিমাণ বিচ্যুত হননি। সবসময় তিনি সাধারণ মানুষের পক্ষে কথা বলেছেন। তিনি নিজেও ছিলেন একজন সাধারণে অসাধারণ মানুষ! তিনি সবসময় সাধারণ মানুষের মতো জীবনযাপন করতেন। যেখানে অন্যায়-অবিচার হতো সেখানেই তিনি প্রতিবাদ করতেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি শ্রমজীবী মানুষের স্বার্থের পক্ষে কথা বলেছেন। তার সংগ্রামী জীবন থেকে আগামী প্রজন্মের শিক্ষা নেয়ার মতো অনেক বিষয় আছে।

রাজশাহীতে তার স্মৃতিকে ধরে রাখতে উদ্যোগ নেয়ার দাবি জানিয়ে বক্তারা বলেন, রাজশাহীর প্রায় প্রতিটি ন্যয়সঙ্গত আন্দোলন-সংগ্রামে কমরেড এনামুলের অবদান রয়েছে। তিনি সবসময় প্রগতিশীলতার পক্ষের লড়াই সংগ্রামে নিজেকে আত্মনিয়োগ করেছেন। তাই আগামী প্রজন্মের কাছে তাকে বাঁচিয়ে রাখতে তার স্মৃতিকে রক্ষা করার উদ্যোগ নেয়া প্রয়োজন। শুধুমাত্র তার স্মৃতিকে রক্ষা করলেই চলবে না, তার জীবন দর্শন ও আদর্শকেও আমাদের উপলব্ধি করতে হবে। কমরেড এনামুল হয়তো আজকে আমাদের মাঝে নেই, কিন্তু শ্রমজীবী মানুষের পক্ষে তার কৃতকর্ম সবসময় সাধারণ মানুষের কাছে তাকে জীবিত রাখবে।

নাগরিক শোকসভা আয়োজন কমিটির আহ্বায়ক ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জির সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সভাপতি শাহ আলম, সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, কবিকুঞ্জের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামানিক, ন্যাপের নেতা ও সিনিয়র সাংবাদিক মোস্তাফিজুর রহমান খান আলম, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগর জাসদের সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ শিবলী প্রমুখ। শোকসভা পরিচালনা করেন কমিটির সদস্য সচিব রাগিব হাসান মুন্না।

সোনালী/জগদীশ রবিদাস