ঢাকা | এপ্রিল ২১, ২০২৪ - ৭:৩৪ পূর্বাহ্ন

অর্থ না ভালোবাসা, মানুষ কোনটা বেশি চায়? যা বলছে গবেষণা

  • আপডেট: Saturday, May 27, 2023 - 11:00 am

অনলাইন ডেস্ক: জীবনে টাকা বেশি গুরুত্বপূর্ণ না ভালোবাসা- এ নিয়ে প্রায়ই বিতর্ক হয়। কেউ কেউ মনে করেন অর্থ গুরুত্বপূর্ণ কারণ অর্থ না থাকলে তাদের সম্পর্ক ভেঙে যাবে। আবার কারও কারও কাছে ভালবাসা অর্থের চেয়ে অনেক কারণ টাকা থাকলেই ভালোবাসা কেনা যায় না।

যারা মনে করে ভালোবাসার চেয়ে অর্থ বেশি গুরুত্বপূর্ণ, তারা বিশ্বাস করেন অর্থই দম্পতিকে একসাথে রাখে। টাকা না থাকলে তারা একসঙ্গে চলাফেরা করার জন্য বাড়ি কিনতে পারবে না, অর্থ ছাড়া তারা প্রেক্ষাগৃহে সিনেমা দেখতে , কোথাও যেতে পারবে না । অর্থ ছাড়া, তারা সন্তান জন্মদান এবং একটি সুখী পরিবার গঠনের পরিকল্পনাও করতে পারে না।

টাকা দিয়ে ভালোবাসা কেনা যায় না বলেই কি ভালোবাসা সবচেয়ে গুরুত্বপূর্ণ ? কারও কারও কাছে ভালোবাসা ছাড়া সবকিছু অর্থহীন বলে মনে হয়। ভালবাসা ছাড়া মানুষ শূন্যের ভিতরে বসবাস করে।

ভালোবাসা ছাড়া নিজেকে অসম্পূর্ণ মনে হয়। তাদের ভাষায়, বিশ্বের সমস্ত অর্থ থাকলেও আপনার সাথে উদযাপন করার জন্য পাশে যদি কেউ না থাকে তাহলে সেই অর্থের কি কোনো দাম আছে?

বাস্তব জীবনে ভালোবাসা না টাকা, কোনটির গুরুত্ব বেশি বলে মনে করে মানুষ? এই প্রশ্নের উত্তর জানতে সমীক্ষা চালিয়েছিল সাম্প্রতিক সময়ের অন্যতম বৃহৎ একটি মার্কিন সংস্থা। সেই সমীক্ষায় সামনে এসেছে একটি চমকে দেওয়ার মতো তথ্য। ভারতীয় গণমাধ্যম ’এই সময়ে’ জানানো হয়েছে সেই তথ্য।

বিভিন্ন বয়সের প্রায় ১২০০ জন নারী ও পুরুষের উপর করা এই সমীক্ষায় দেখা গেছে, দাম্পত্য জীবনে সুখে থাকার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে অর্থনৈতিক পরিস্থিতি। এই সমীক্ষার তথ্য বলছে, অর্থনৈতিক ভাবে স্বাচ্ছন্দ্যে থাকা মানুষের মধ্যে প্রায় ৭৩ শতাংশ দাম্পত্য জীবনেও সুখী।

এই সমীক্ষায় অংশগ্রহণকারী মানুষদের মধ্যে প্রায় ৫৯ শতাংশ মানুষ জানিয়েছেন, তাদের কাছে অর্থের চেয়ে ভালোবাসার মূল্য বেশি। অন্যদিকে, জরিপে অংশ নেওয়া ৭৫ জন জানিয়েছেন, টাকা-পয়সার লেনদেন করা ভালোবাসার তুলনায় অনেক বেশি কঠিন।

আবার ৩৭ শতাংশ মানুষ জানিয়েছেন, সুখী দাম্পত্য জীবন পেতে তারা তাদের সর্বস্ব ত্যাগ করতে পারেন। অর্থাৎ তাদের কাছে টাকার থেকে ভালোবাসার গুরুত্ব বেশি।

টাকা না প্রেম কোনটির গুরত্ব বেশি

সমীক্ষায় দেখা গেছে, মুখে ভালোবাসার কথা বললেও টাকাই বেশি গুরুত্ব পায় মানুষের কাছে। নারীদের মধ্যে শতকরা ৮৭ জন ও পুরুষদের মধ্যে শতকরা ৫৭ জন জানিয়েছেন, ভালবাসার ক্ষেত্রে সম্পূর্ণ টাকার নিরিখে বিচার করতে মোটেই ভালো লাগে না তাদের। অন্যদিকে ৬০ শতাংশ মানুষ জানিয়েছেন অর্থনৈতিকভাবে সমৃদ্ধ মানুষই ভালোবাসার জন্য তাদের প্রথম পছন্দ।