ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ১০:৪০ অপরাহ্ন

অনলাইনে ‘ভূমিসেবা’ পাচ্ছেন রাজশাহীবাসী

  • আপডেট: Monday, May 22, 2023 - 7:55 pm

অনলাইন ডেস্ক: ‘স্মার্ট ভূমি সেবা’ ভোগ করতে শুরু করেছেন রাজশাহীর মানুষ। কোনো রকম হয়রানি ছাড়াই বাড়িতে বসে অনলাইনে ই-নামজারিসহ ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবা পাচ্ছেন।

সোমবার (২২ মে) দুপুরে ‘স্মার্ট ভূমিসেবায় ভূমি মন্ত্রণালয়’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রাজশাহীতে ‘স্মার্ট ভূমিসেবা’ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে।

এ দিন রাজশাহী মহানগরের বোয়ালিয়া ভূমি অফিস প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ও ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এই ভূমি সেবা সপ্তাহ চলবে ২৮ মে পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি।

বোয়ালিয়ার সহকারী কমিশনার (ভূমি) শাহীন মিয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্যের ভূমিসেবা সপ্তাহের মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেন।

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে জেলার বিভিন্ন দপ্তরের প্রধান, গণমাধ্যমকর্মী, ইউনিয়ন ভূমি কর্মকর্তা, সেবা গ্রহীতা ও নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

স্মার্ট ভূমিসেবা উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক জানান, ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ২২ মে থেকে ২৮ মে পর্যন্ত রাজশাহীসহ সারা দেশেই ভূমি সেবা সপ্তাহ-২০২৩ আয়োজন করা হয়েছে।

তিনি জানান, রাজশাহী বিভাগের ৮টি জেলা, ৬৭টি উপজেলা, ১টি রাজস্ব সার্কেল, ৪২৫টি ইউনিয়ন ভূমি অফিস ও ২৩টি পৌর ভূমি অফিসে এই ভূমি সেবা সপ্তাহের কার্যক্রম চলবে।

সপ্তাহ চলাকালে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ‘১৬১২২’ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।

এছাড়া প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ’, ‘মর্টগেজ তথ্য যাচাই’ এবং ‘স্মার্ট ভূমি-পিডিয়া’সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা দেওয়া হবে এই ভূমিসেবা সপ্তাহে।

ভূমিসেবা সপ্তাহকালীন সেবাবুথ স্থাপনের মাধ্যমে বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা দেওয়া হবে। এর মধ্যে রয়েছে নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ, অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা, ই-নামজারির আবেদন গ্রহণ ও ডিসিআরসহ খতিয়ানের সার্টিফাইড কপি প্রদান, অনলাইনে ভূমি উন্নয়ন করের আবেদন নেওয়া ও দাখিল প্রদান ইত্যাদি।

অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ বলেন, দেশের ১৭টি উপজেলা এলাকায় বর্তমানে জমি রেজিস্ট্রেশন করার সাথে সাথে নামজারি করার জন্য পরীক্ষামূলকভাবে ই-মিউটেশন-ই- রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। এর মধ্যে রাজশাহীর চারঘাট উপজেলা রয়েছে।

‘আশ্রয়ণের অধিকার, মুজিববর্ষের অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে কেন্দ্র করে মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন-গৃহহীন (ক- শ্রেণি) পরিবার পুনর্বাসনের মাধ্যমে রাজশাহী বিভাগের ৩টি জেলাকে (রাজশাহী, জয়পুরহাট ও চাঁপাইনবাবগঞ্জ) ‘ভূমিহীন-গৃহহীনমুক্ত’ জেলা এবং মোট ৪২টি উপজেলাকে ‘ভূমিহীন-গৃহহীনমুক্ত’ উপজেলা হিসেবে ঘোষণা করা হয়েছে। ভূমিসেবা এখন আগের যে কোনো সময়ের চেয়ে উন্নত, স্মার্ট ও আধুনিক। একটু সচেতন হলেই ঘরে বসেই ভূমিসেবা পাওয়া সম্ভব।

সোনালী/জেআর