ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১:১২ পূর্বাহ্ন

দেশে এখন পুরুষের চেয়ে নারী বেশি

  • আপডেট: Sunday, April 9, 2023 - 9:19 pm

অনলাইন ডেস্ক: দেশে জনসংখ্যা বাড়ার হার কমছে। এ প্রবণতার মধ্যেই পুরুষের চেয়ে নারীর সংখ্যা বাড়ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জনশুমারির যাচাই পরবর্তী সমন্বিত পরিসংখ্যান প্রতিবেদন বলছে, মোট জনসংখ্যার ৫০ দশমিক ৪৩ শতাংশ এখন নারী। আর পুরুষ ৪৯ দশমিক ৫১ শতাংশ।

সে হিসেবে দেশে নারীর সংখ্যা এখন ৮ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ১২০ জন। পুরুষের সংখ্যা ৮ কোটি ৪০ লাখ ৭৭ হাজার ২০৩। দেশে মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন।

রোববার এই প্রতিবেদন প্রকাশ করা হয়। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের যাচাই প্রতিবেদনের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করা হয়। জরিপের প্রাথমিক প্রতিবেদনের ফল এবং যাচাই প্রতিবেদনের ফলের মধ্যে ব্যবধান দেখানো হয়েছে প্রতিবেদনটিতে।

এ উপলক্ষে রাজধানীর পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম এতে বিশেষ অতিথি ছিলেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়ক সেন, বিবিএসের মহাপরিচালক মতিয়ার রহমান প্রমুখ।

বিবিএসের গণনা জরিপের প্রাথমিক প্রতিবেদনের পর গত ৬ ফ্রেব্রুয়ারি বিআইডিএসের যাচাই প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে প্রাথমিক প্রতিবেদনের চেয়ে মোট জনসংখ্যা প্রায় ৫০ লাখ বেড়েছে। এভাবে প্রায় সব ধরনের পরিসংখ্যানই প্রাথমিক প্রতিবেদনের চেয়ে বেড়েছে।

গত ২৭ জুলাই জনশুমারির প্রাথমিক ফল প্রকাশ করা হয়। ১৪ জুন রাত ১২টায় সারাদেশে একযোগে গণনা কার্যক্রম শুরু হয়ে ২১ জুন শেষ হয়।

সোনালী/জেআর