ঢাকা | জুন ২২, ২০২৪ - ১২:২৬ অপরাহ্ন

সিরাজগঞ্জে পুকুর খননকালে মিলল প্রাচীন মূর্তি

  • আপডেট: Saturday, April 1, 2023 - 11:15 am

অনলাইন ডেস্ক: সিরাজগঞ্জের তাড়াশে পুকুর খননের সময় প্রাচীন একটি মূর্তি পাওয়া গেছে। শুক্রবার সকালে উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের ঘরগ্রামে জয়নাল আবেদীনের পুরোনো পুকুরটি সংস্কার করা হচ্ছিল। এ সময় ভগ্ন একটি মূর্তি দেখে তা টেনে তোলা হয়। বিষয়টি জানাজানি হলে ভিড় করেন উৎসুক জনতা।

মূর্তিটি উদ্ধারের পর তাড়াশ থানায় খবর দেওয়া হয়। পুলিশ গিয়ে সেটি তাদের হেফাজতে নেয়। এ তথ্য নিশ্চিত করেছেন তাড়াশ থানার পুলিশ পরিদর্শক শহিদুল ইসলাম।

তিনি বলেন, প্রাচীন মূর্তিটি সম্পর্কে আমাদের তেমন ধারণা নেই। এর আর্থিক মূল্য কত হতে পারে– তাও বলা যাচ্ছে না। তবে মূর্তিটির বিষয়ে বিস্তারিত জানতে রাজশাহী ও রংপুর বিভাগীয় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

ঘরগ্রামের ইসমাইল হোসেন বলেন, আমার জন্ম এই গ্রামেই। এখানেই বেড়ে উঠেছি, ৬৫ বছর পার করেছি। বর্তমানে আমাদের মহল্লায় বা আশপাশে গুটিকয়েক হিন্দু পরিবার আছে। কিন্তু বাপ-দাদারা বলতেন, এখানে আগে হিন্দু কলোনি ছিল। বনেদি অনেক সনাতন মানুষের বসবাস ছিল ঘরগ্রামে।

এরপর নানা কারণে ধীরে ধীরে তাঁরা অন্য জায়গায় চলে গেছেন, কেউ ভারতে গেছেন। আবার স্বাধীনের সময়ও এখান থেকে অনেক হিন্দু চলে গেছেন। বেড়েছে মুসলমানদের বসতি। এভাবে গ্রামটি এখন মুসলিমপ্রধান হয়ে উঠেছে।

সনাতন সংস্থার সাধারণ সম্পাদক সনাতন দাস বলেন, পুকুর খননকালে পাওয়া ভাঙা অবয়বটি বিষ্ণুমূর্তির। তবে এটি কোন পাথরের তা যাচাই করা যায়নি। এ জন্য প্রত্নতত্ত্ববিদদের সহায়তা প্রয়োজন।

সোনালী/জেআর