ঢাকা | জুন ২২, ২০২৪ - ১২:২৫ পূর্বাহ্ন

বিভিন্ন উপজেলায় জাতীয় শোক দিবস পালন

  • আপডেট: Monday, August 15, 2022 - 11:48 pm

সোনালী ডেস্ক: নানা আয়োজনের মধ্য দিয়ে বিভিন্ন উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যেছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোকর‌্যালি, আলোচনা সভা, খাবার ও পুরস্কার বিতরণ এবং দোয়া মাহফিল।

পবা
পবায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যেছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোকর‌্যালি, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল।

এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে ১৫ জন বেকার যুব ও যুব নারীদের মাঝে ৮ লাখ ৫০ হাজার টাকা যুব ঋণের চেক বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর ) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। এসময় অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) অভিজিৎ সরকার, নওহাটা পৌর মেয়র হাফিজুর রহমান হাফিজ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসা. আরজিয়া বেগম ও মো. ওয়াজেদ আলী খাঁন, বিভিন্ন থানা অফিসার ইনচার্জ, পবা উপজেলা যুবলীগ সভাপতি এমদাদুল হক, সাধারন সম্পাদক তোফিকুল ইসলাম, বিভিন্ন ইউপি’র চেয়ারম্যানবৃন্দ, উপজেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। এদিন বিকেলে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স কাশিয়াডাঙ্গাতে জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের নিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতিচারনমুলক এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

নওহাটা পৌরসভা
জাতীয় শোক দিবস উপলক্ষে নওহাটা পৌরসভায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, সেলাই মেশিন ও হুইল চেয়ার বিতরণ, খাবার বিতরণ, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র ও পবা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান। অতিথি ছিলেন পৌর নির্বাহী প্রকৌশলী শাহজাহান আলী, সচিব মিজানুর রহমান, প্যানেল মেয়র-১ আজিজুল হক, প্যানেল মেয়র-২ দিদার হোসেন ভুলু, কাউন্সিলর মাসুদ পারভেজ, হাবিবুর রহমান, জাহাঙ্গীর আলম আফতাব উদ্দিন, আসমা বেগম, রেশভানু বেগম ও রাশেদা বেগম, নওহাটা পৌর আওয়ামী লীগ সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ইউনুছ আলী, সাধারণ সম্পাদক আব্দুল মাননান প্রমুখ।

হরিপুর ইউনিয়ন
পবার হরিপুরে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বজলে রেজবি আল হাসান মুঞ্জিলের সভাপতিত্বে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ইউপি সদস্য সাইদুর রহমান বাদলসহ ইউনিয়নের সদস্য, আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিবর্গ।

পবা দলিল লেখক সমিতি
জাতীয় শোক দিবসে পবা উপজেলা দলিল লেখক সমিতির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের পবা শাখার সভাপতি এসএম আয়নাল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পবা সাব-রেজিস্ট্রার রওশন আরা বেগম। পবা শাখার সাধারণ সম্পাদক লুৎফার রহমান তারেকের পরিচালনা বক্তব্য রাখেন সহসভাপতি মুক্তিযোদ্ধা সাদিকুজ্জামান কাজল, কোষাধ্যক্ষ শাহীন আলম, সাবেক কোষাধ্যক্ষ মিজানুর রহমান, সদস্য ইসরাইল হোসেন, শরিফুল ইসলাম, আব্দুল আলিম প্রমুখ।

বাগমারা
বাগমারা প্রতিনিধি জানান, বাগমারায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানমের সভাপতিত্বে আলোনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। উপজেলা একাডেমিক সুপারভাইজার ড. মোহাম্মদ আব্দুল মুমীতের পরিচালনায় বক্তব্য রাখেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমাদুল হাসান, উপজেলা প্রকৌশলী খলিলুর রহমান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম, ভবানীগঞ্জ পৌর মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল প্রমুখ।

বাঘা
বাঘা প্রতিনিধি জানান, বাঘায় শোক র‌্যালী শেষে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ-সহ দোয়া অনুষ্ঠিত হয়। উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পাশে বটমূল চত্বরের নিচে আয়োজিত মঞ্চে শোক সভায় বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতারের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান এড: লায়েব উদ্দিন লাভলু, বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল। বাঘা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম, সহকারি কমিশনার ভুমি জুয়েল আহাম্মেদ, মনিগ্রাম ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম প্রমুখ।

মান্দা
মান্দা (নওগাঁ) প্রতিনিধি জানান, মান্দায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী, দোয়া মাহফিল ও আলোচনা সভার মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। পরে পরিষদের হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় টেলিকনফারেন্সের মাধ্যমে বক্তব্য দেন মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক এমপি। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক মোল্লা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিনুর রহমান প্রমূখ। একই অনুষ্ঠানে উপজেলা যুবউন্নয়ন অধিদপ্তর পাঁচজন প্রশিক্ষিত যুবক ও নারীদের মাঝে ঋণের ২ লাখ ২০ হাজার টাকা ও উপজেলা সমাজসেবা অধিদপ্তর ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৩২ জনের মাঝে ১ লাখ ২৮ হাজার টাকা বিতরণ করে।

নিয়ামতপুর
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, মুক্তিযুদ্ধের সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জয় বাংলা স্লোগান আমাদের মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা ছিল বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। নিয়ামতপুর উপজেলা প্রশাসন আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন মন্ডল, নাদিরা বেগম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুন্জুরুল আলম প্রমূখ। এর আগে উপজেলা পরিষদের সামনে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পুস্পস্তবক অর্পনের পর আলোচনা সভা শেষে ১৫ আগস্ট নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

পোরশা
পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, পোরশায় জাতীয় শোক দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পন করা হয়। দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা শেষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগীতায় অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরুস্কার বিতরন করা হয়। ভারপ্রাপ্ত ইউএনও জাকির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠান গুলিতে অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী। অন্যান্যের মধ্যে ভাইস চেয়ারমান কাজিবুল ইসলাম, এলজিইডি সহকারি প্রকৌশলী শাওন ইসলাম, অফিসার ইনচার্জ জহুরুল হকসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অপরদিকে উপজেলা আওয়ামীলীগ ও এর অংগ সংগঠনের উদ্যোগে একইদিন নিতপুর দলীয় কার্যালয়সহ ছয়টি ইউনিয়নের দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বদলগাছী
বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি জানান, বদলগাছীতে দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য মোঃ ছলিম উদ্দীন তরফদার সেলিম। পরে নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিন এর সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সামছুল আলম খাঁন, থানা অফিসার ইনর্চাজ আতিয়ার রহমান, বাংলাদেশ আওয়ামী লীগ বদলগাছী উপজেলা শাখার সভাপতি আবু খালেদ বুলু, সাধারন সম্পাদক মিজানুর রহমান কিশোর ও উপজেলা ভাইস চেয়ারম্যান ইমামুল আল হাসান তিতু প্রমূখ। আলোচনা সভা শেষে যুব উন্নয়ন অফিস উপজেলার ১২ জন প্রশিক্ষিত বেকার যুবক-যুবতীদের মাঝে ৬ লাখ ৩০ হাজার টাকা ঝণ বিতরণ করা হয়।

ধামইরহাট
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি জানান, ধামইরহাটে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে ইউএনও আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আজাহার আলী, ধামইরহাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলদার হোসেন, সাধারণ সম্পাদক অধ্যক্ষ শহীদুল ইসলাম, পৌর মেয়র আমিনুর রহমান, ওসি মোজাম্মেল হক কাজী, ভাইস চেয়ারম্যান সোহেল রানা প্রমুখ। অপরদিকে সকালে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে মিলাদ মাহফিল, আলোচনা সভা শেষে পথচারী, দুঃস্থ্য ও স্বজনদের মাঝে খাবার বিতরণ করা হয়।
এদিকে বিজিবি’র যৌথ উদ্যোগে জাতীয় শোক দিবসে বিনামুল্যে বিভিন্ন রোগে আক্রান্তদের চিকিৎসা সেবা, বিভিন্ন প্যাথলজিকেল পরীক্ষা ও ঔষধ বিতরণ করা হয়। রোগীদের বিভিন্ন বিষয়ে কুশলাদি বিনিময় ও নিজ হাতে ঔষধ বিতরণ করেন ১৪ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল মো. হামিদ উদ্দিন পিএসসি।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানায়, জাতীয় শোক দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে। কর্মসূচির মধ্যে ছিল, সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজধারণ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুúমাল্য অর্পণ, শোকসভা, কুরআনখানি, মসজিদে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, মন্দির-গীর্জায় বিশেষ প্রার্থণা। জেলা আওয়ামীলীগের কর্মসূচির মধ্যে ছিল সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ। জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন দলের নেতা-কর্মীরা।
একই সময়ে জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, পুলিশ সুপার এএইচ এম আবদুর রকিবসহ সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুúমাল্য অর্পণ করেন। এরপরই শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ রাকিবুল আহসানের নের্তৃত্বে কর্মকর্তা ও কর্মচারীরা বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুúমাল্য অর্পণ করেন
সকালে হিন্দু ধর্মীয় কল্যার টাস্ট এর উদ্দ্যোগে এক আলোচনা সভা মন্দিরভিত্তিক গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের চাঁপাইনবাবগঞ্জ অফিসের আয়োজনে শিবতলা দুর্গা মন্দির প্রাঙ্গনে এক আলোচনা সভা মন্দিরভিত্তিক গণশিক্ষা কার্যক্রমের প্রকল্প সহকারী মিলন দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্র্রতিষ্ঠাতা আচার্য শ্রীল শ্যামকিশোর দাস গোস্বামী, শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপনি পরিষদের সভাপতি অধ্যাপক কনক রঞ্জন দাস, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি সাংবাদিক ডাবলু কুমার ঘোষ প্রমুখ। শেষে প্রার্থণা সভা পরিচালনা করেন শ্রীমতি অমিতা দাস।
দুপুরে শিল্পকলা একাডেমীতে জেলা প্রশাসনের উদ্দ্যোগে বীর মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে আলোচনা সভা জেলা প্রশাসক একেএম গালিভ খাঁনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সাংসদ ফেরদৌসি ইসলাম জেসি।

গোমস্তাপুর
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, গোমস্তাপুর উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসুচি আয়োজন করে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয় ও উপজেলা সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত এবং বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্বে করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন। বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র আলহাজ্ব মতিউর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার গোমস্তাপুর সার্কেল শামছুল আজম, অফিসার ইনচার্জ গোমস্তাপুর আলমাস আলি সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস মাহফুজা খাতুন প্রমুখ। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুসহ তার পরিবার বর্গের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।

পার্বতীপুর
পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি জানান, পার্বতীপুরে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এই দিনে পার্বতীপুর উপজেলা আওয়ামীলীগ নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা দোয়া ও ভোজের আয়োজন করে। মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে মুক্তিযোদ্ধা কমান্ড ও উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর মুরালে পুষ্পার্ঘ অর্পন করা হয়। শোক র‌্যালী শহর প্রদক্ষিণ করে শহীদ মিনার প্রাঙ্গনে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় যোগ দেয়। উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইসমাঈলের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন পার্বতীপুর-ফুলবাড়ী এলাকার সংসদ সদস্য সাবেক মন্ত্রী এ্যাডভোকেট মোস্তার্ফিজুর রহমান ফিজার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব হার্ফিজুল ইসলাম প্রামানিক এবং উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আমজাদ হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ। সঞ্চালক ছিলেন এসিল্যান্ড প্রীতম সাহা। আলোচনা শেষে নানা ইভেন্টে অংশ গ্রহনকারী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে পুরষ্কার তুলে দেন এমপি ফিজার। এ সময় তিনটি প্রতিষ্ঠানকে যুব ঋন সহায়তায় চেক বিতরন করা হয়।
এছাড়াও পার্বতীপুরে জাতির জনককে শ্রদ্ধা প্রদর্শনে দু’দিন ব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

পত্নীতলা
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি জানান, পত্নীতলায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যলয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও দোয়া শেষে উপজেলা প্রসাশনের আয়োজনে নজিপুর সরদারপাড়া মোড়ে বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ, পুলিশ প্রশাসন, স্বাস্থ্য কমপ্লেক্স, নজিপুর উচ্চ বিদ্যালয়, বিভিন্ন অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক ও রাজনৈতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও লিটন সরকারের সভাপতিত্বে শোক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শহীদুজ্জামান সরকার এমপি। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল গাফফার, অতিরিক্ত পুলিশ সুপার আফতাব উদ্দীন, ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাদ, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আরাফাত হোসেনসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী ও সাংবাদিক সুধীজন শিক্ষক শিক্ষার্র্থী এবং উপজেলা আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

রাণীনগর
রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর রাণীনগরে কর্মসূচীর মধ্যে ছিলো র‌্যালী, আলোচনা সভা, কবিতা পাঠ, শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং দোয়া মাহফিল। রাণীনগর উপজেলা প্রশাসনের আয়োজনে নির্বাহী অফিসার শাহাদাত হুসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) হাফিজুল ইসলাম, রাণীনগর থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার এ্যাড: ইসমাইল হোসেনসহ বিভিন্ন স্কুল কলেজের প্রধানরাও উপস্থিত ছিলেন।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে নওগাঁয় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ। বঙ্গবন্ধুর অস্থায়ী বেদীতে পুষ্পস্তবক অর্পন করেন সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা প্রশাসক খলিদ মেহেদী হাসান, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক-সংস্কৃতিক সংগঠন, সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠান। পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সদর আসনের সংসদ সদস্য, অতিরিক্ত পুলিশ সুপার মামুন খাান চিশতি, প্রফেসর শরিফুল ইসলাম খানসহ অন্যরা।
এছাড়াও জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয়, দলীয় ও কালো পতাকা অর্ধনমিত উত্তোলন, বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, শোকর‌্যালী, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি আব্দুল মালেক, সিনিয়ির সহ-সভাপতি আব্দুল খালেকসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার মুঠোফোনে যুক্ত হয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন। দুপুরে সংসদ সদস্য নিজাম উদ্দিন জলিলের উদ্যোগে শহরের বিভিন্ন অসহায় ও ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়।
অপর দিকে জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হারুন-অল-রশিদের নেতৃত্বে একটি শোকর‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে। বিচার বিভাগের উদ্যোগে এতিমখানায় শিশুদের মাঝে খাবার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় নওগাঁ জেলা ও দায়রা জজ আদালত ভবন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ এ কে এম মোজাম্মেল হক।

বায়া বালিকা বিদ্যালয়
পবার বায়া বালিকা বিদ্যালয়ে শোক দিবস উপলক্ষে পুরস্কার বিতরন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সভাপতি মকসেদ আলী, সাবেক পৌর কাউন্সিলর আলাউদ্দিন মোল্লা, সহকারি প্রধান শিক্ষক মো: বদরুজ্জামান প্রমুখ। শেষে দোয়া অনুষ্ঠিত হয়।