ঢাকা | মে ৩০, ২০২৪ - ১:৪৬ পূর্বাহ্ন

বিভিন্ন উপজেলায় বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত

  • আপডেট: Thursday, July 21, 2022 - 11:29 pm

সোনালী ডেস্ক: “৮০০ কোটির পৃথিবী সকলের সুযোগ, পচ্ছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যত গড়ি” এই প্রতিপাদ্যকে মানে রেখে বিভিন্ন উপজেলায় বিশ^ জনসংখ্যা দিবস উদযাপিত হয়েছে। এ ্পলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

পবা
পবা উপজেলায় বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্বে করেন উপজেলা নির্বাহী অফিসার লসমী চাকমা। আলোচনা সভায় অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসা. আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন। উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মোসা. শামসুন্নাহারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার মো. সোহেল রানা। এসময় আরো উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, আইন শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি, উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীগণসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

লালপুর
লালপুর (নাটোর) প্রতিনিধি জানান, বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে নাটোরের লালপুর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে শোভাযাত্রা, আলোচনা সভা ও সনদ বিতরণ করা হয়েছে। লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি শোভাযাত্রা বের হয়ে সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খন্দকার মোঃ শরীফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন লালপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসহাক আলী, বিশেষ অতিথির বক্তব্য রাখেন লালপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ কে এম শাহাব উদ্দীন প্রমুখ। এসময় লালপুর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা ও মাঠ কর্মীগণ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে সনদ বিতরণ করা হয়।

নিয়ামতপুর
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, নিয়ামতপুরে সারা বিশ্বের ন্যায় যথাযথভাবে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। উপজেলা পরিষদ চত্ত্বর থেকে র‌্যালী বের হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে এসে শেষ হয় এবং আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল বাতিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন মন্ডল, নাদিরা বেগম প্রমূখ।

মান্দা
মান্দা (নওগাঁ) প্রতিনিধি জানান, মান্দায় র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক মোল্লা, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির মুন্সী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মণ্ডল, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আফম আছফানুল আরেফিন, উপজেলা প্রকৌশলী শাইদুল ইসলাম মিঞা, উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন প্রমূখ উপস্থিত ছিলেন। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে পরিবার পরিকল্পনায় বিশেষ অবদান রাখায় বিভিন্ন ক্যাটাগরিতে ছয়জনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

ধামইরহাট
ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি জানান, ধামইরহাটে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীতে সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে ইউএনও গনপতি রায়ের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আজাহার আলী, বিশেষ অতিথি হিসেবে সাবেক উপজেলা চেয়ারম্যান দেলদার হোসেন, উপজেলা আ’লীগ সম্পাদক অধ্যাপক মো. শহীদুল ইসলাম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জিল্লুর রহমান, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা বেদারুল ইসলাম, পরিবার পরিকল্পনা সহকারী গোলাম সরফরাজ রাঙ্গা, পরিবার পরিকল্পনা পরিদর্শক মো.সাদ্দাম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানায়, চাঁপাইনবাবগঞ্জে বিশ^ জনসংখ্যা দিবস উদযাপিত হয়েছে। জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বর থেকে একটি বর্ণাঢ়্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে এক আলোচনা সভায় মিলিত হয়।
জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডাঃ আব্দুস সালামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ জাকিউল ইসলাম, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ড, নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোসাঃ মনোয়ারা খাতুন ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ তসিকুল ইসলাম।
শেষে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে কর্মরত কর্মীদের বার্ষিক কার্যক্রম বিশ্লেষনে সেরা কর্মীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন অতিথিরা।

মহাদেবপুর
মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, মহাদেবপুরে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে বিশ^ জনসংখা দিবস পলিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন নওগাঁ-৩ (মহাদেবপুর ও বদলগাছী) আসনের সংসদ সদস্য আলহাজ মোঃ ছলিম উদ্দীন তরফদার সেলিম। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সহকারী পরিবার পরিকল্পনা অফিসার সুবোধ কুমার আচার্য্য। চেরাগপুর ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক আনিছুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, উপজেলা পরিষদ ভাইস চেয়াম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু ও মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ খুরশিদুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি বদিউজ্জামান বদি ও অর্থ বিষয়ক সম্পাদক আলহাজ মোঃ মোয়াজ্জেম হোসেন, এফডব্লিউএ আরজিনা বেগম প্রমুখ। আলোচনা সভা শেষে প্রধান অতিথি পরিবার পরিকল্পনা বিভাগে বিশেষ অবদান রাখার জন্য ৬ জনকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।