ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ২:০৫ অপরাহ্ন

রাজশাহীতে বর্ণাঢ্য রথযাত্রা

  • আপডেট: Friday, July 1, 2022 - 11:06 pm

 

স্টাফ রিপোর্টার: শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসব উপলক্ষে রাজশাহীতে বর্ণাঢ্য আয়োজনে হিন্দু ধর্মাবলাম্বীদের অন্যতম বড় উৎসব রথযাত্রা শুরু হয়েছে। শুক্রবার রথযাত্রা উৎসব শুরু হয়েছে। আগামী ৯ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে উৎসব শেষ হবে।

শুক্রবার বিকাল ৪টায় রাজশাহীতে প্রথমে হনুমান জিউর আখড়া থেকে রথযাত্রা বের করা হয়। এর উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর ‘ঐতিহ্যবাহী রথবাড়ী’ থেকে বের করা রথযাত্রা এবং নগরীর ঘোড়ামারা রেশমপট্টি এলাকায় আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) আয়োজিত রথযাত্রার উদ্বোধন করেন তিনি।

ইসকনের রথযাত্রার উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, যুগযুগ ধরে ভারতবর্ষে তো বটেই, বাংলাদেশের বিভিন্ন জায়গায় রথযাত্রা উৎসব করে আসছেন ভক্তরা। মাঝে কিছু সময় নানা অপশক্তি এই রকম কর্মসূচিতে বাধা সৃষ্টি করতো এবং বাংলাদেশকে একটি সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করার অপচেষ্টা করেছিল। সুখের বিষয় আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় পদক্ষেপের কারণে আজকে বাংলাদেশ থেকে ওই সমস্ত মৌলবাদীদের কর্মকাণ্ড বন্ধ হয়েছে।

এ সময় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার, ইসকনের শ্রী শ্রী দিগস্বর জৈনঠাকুর মন্দির বাড়ির অধ্যক্ষ রামেশ্বর গৌর দাস ব্রক্ষচারী, ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম সরকার, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি শরৎ চন্দ্র সরকার, নগর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সহ-সভাপতি অধ্যক্ষ রাজকুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।