ঢাকা | মে ২০, ২০২৪ - ৫:৫০ পূর্বাহ্ন

ঢাবি ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৯০ শতাংশই অকৃতকার্য

  • আপডেট: Monday, June 27, 2022 - 6:15 pm

 

অনলাইন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

সোমবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

গত ৪ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের আটটি বিভাগের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়৷ পরীক্ষার ২৩ দিন পর এ ফল প্রকাশ করা হলো।

এ বছর ‘খ’ ইউনিটে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন। এরমধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৫৬ হাজার ৯৭২ শিক্ষার্থী। যার মধ্যে কৃতকার্য হয়েছেন মাত্র ৫ হাজার ৬২২ জন। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৮৭ শতাংশ। বাকি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন।

‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ৯৬.৫ পেয়ে মেধাতালিকায় প্রথম স্থান অর্জন করেছেন সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী নাহনুল কবির জুয়েল। তার সিরিয়াল নম্বর ৭১২৪৫৬২। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেন। পরীক্ষায় ৯৬.২৫ পেয়ে দ্বিতীয় হয়েছেন বরিশাল সরকারি মহিলা কলেজের ছাত্রী তাবিয়া তাসনিম। তার সিরিয়াল নম্বর ৭৭০১৭৫৪ এবং পরীক্ষাকেন্দ্র বরিশাল বিশ্ববিদ্যালয়। ৯৬.২৫ পেয়ে তৃতীয় হয়েছেন সরকারি নাজিম উদ্দীন কলেজের ছাত্রী সাবরিন আক্তার কেয়া। তার সিরিয়াল নম্বর ৭৭০১৬৩০। পরীক্ষা কেন্দ্র বরিশাল বিশ্ববিদ্যালয়।

ফলাফল জানার উপায়

ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admission.eis.du.ac.bd) থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে। এছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

এর আগে গত ২২ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষার ফল প্রকাশ করা হয় ৷ ওই ফলাফলে নির্বাচিত ১ হাজার ৫০২ জন শিক্ষার্থীর অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষা আগামী ২ জুলাই (শনিবার) বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে অনুষ্ঠিত হবে ৷