ঢাকা | মে ৩০, ২০২৪ - ১২:৪৪ অপরাহ্ন

হলে ছাত্র নির্যাতনের প্রতিবাদে রাবি অধ্যাপকের অনশন

  • আপডেট: Sunday, June 26, 2022 - 9:53 pm

 

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলোতে শিক্ষার্থী নির্যাতন বন্ধের দাবিতে প্রতীকী অনশন করেছেন এক শিক্ষক। বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খাঁন প্রতীকি এই অনশন করেন। তিনি শিক্ষার্থীদের নির্যাতন বন্ধের দাবি জানান।

রোববার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ^বিদ্যালয়ের জোহা চত্বরে তিনি এ কর্মসূচি পালন করেন। কর্মসূচিতে সংহতি প্রকাশ করে অবস্থান নেন পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ্ হাসান নকীব ও রাজশাহীর জ্যেষ্ঠ সাংবাদিক মাহমুদ জামাল কাদেরী।

অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, ‘আমরা গত কয়েকদিন ধরে দেখছি আবাসিক হলগুলোতে ছাত্র নিপীড়ন অত্যধিক বেড়েছে। এ নিয়ে গণমাধ্যমগুলোতে একের পর এক সংবাদ প্রকাশ করা হলেও প্রশাসন কোন ব্যবস্থা গ্রহণ করেনি। বিশ^বিদ্যালয়ের উপচার্য বিষয়গুলো জানার পরেও হল প্রভোস্টদের ডেকে এ সমস্যা সমাধানের চেষ্টা করেননি। ফলে ক্যাম্পাসে একটা ভীতির পরিবেশ সৃষ্টি হয়েছে। শিক্ষার্থীরা তাদের ন্যায়সঙ্গত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘বিশ^বিদ্যালয়গুলোতে সবাই স্বাধীনভাবে জ্ঞান চর্চা করবে। আজকের ছাত্ররাই আগামী দিনে জাতিকে নেতৃত্ব দিবে। কিন্তু স্বাধীনতার এতদিন পরেও স্বাধীন সার্বভৌম এই দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো দখলদার মুক্ত নয়। বিশ^বিদ্যালয়ের আবাসিক হলগুলোতে সিট বাণিজ্য, শিক্ষার্থী নির্যাতনসহ নৈরাজ্যের ঘটনা ঘটেই চলছে। যেটা এই সভ্য সমাজে কাম্য নয়। আমি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নৈরাজ্য বন্ধের দাবি জানাচ্ছি।’

আবাসিক হলগুলোতে প্রতিনিয়তই যে শিক্ষার্থীরা মারধরের শিকার হচ্ছেন সে বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য তিনি প্রশাসনের প্রতি আহ্বান জানান। তা না হলে তিনি আমরণ অনশনে বসবেন বলেও জানান।