ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৮:২৮ অপরাহ্ন

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশেই শুধু শতভাগ বিদ্যুতায়ন

  • আপডেট: Saturday, June 11, 2022 - 9:50 pm

 

স্টাফ রিপোর্টার: বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান জানিয়েছেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে কেবল বাংলাদেশই শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে। শনিবার বিকালে রাজশাহীতে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেছেন।

‘নেসকোর ডিজিটাল যুগে প্রবেশ’ বিষয়ক এই উপস্থাপনা ও মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করে নেসকো। অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী যখন শতভাগ বিদ্যুতায়নের কথা বলেছিলেন, তখন অনেকেই এটা বিশ্বাস করতে চাননি। বাংলাদেশের বাস্তবতায় এটা সম্ভব কি না তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু আমাদের প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বের কারণে আমরা সেটি অর্জন করেছি।’

তিনি বলেন, ‘কোন মন্ত্রণালয় বা বিভাগ হিসেবে একমাত্র বিদ্যুৎ বিভাগই স্বাধীনতা পদক পেয়েছে। নেসকোর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীও এই গৌরবের অংশীদ্বার যে শতভাগ বিদ্যুতায়নের জন্য বিদ্যুৎ বিভাগ স্বাধীনতা পদক পেয়েছে। এই দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশই প্রথম দেশ, যাঁরা শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যমাত্রা অর্জন করতে পেরেছে। আমাদের প্রতিবেশী দেশও এই গৌরব অর্জন করতে পারেনি। এটা বিরাট বিষয়।’

সভায় নেসকোর বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম। তিনি জানান, নেসকো এখন ১৬টি জেলার ৩৯টি উপজেলায় বিদ্যুৎ সেবা দিয়ে আসছে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ, উন্নত গ্রাহকসেবা ও জবাবদীহিতা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে নেসকো কাজ করছে। এ জন্য সবকিছুই ডিজিটালাইজড করা হচ্ছে।

সভায় বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও নেসকো লিমিটেডের চেয়ারম্যান মু. মোহসিন চৌধুরী সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ ও জেলা প্রশাসক আব্দুল জলিল। সভায় রাজশাহীর বিভিন্ন দপ্তরের সরকারী ঊর্দ্ধতন কর্মকর্তা, গ্রাহক প্রতিনিধি, নেসকোর অন্যান্য কর্মকর্তা এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানের আগে নগরীর রেলগেট এলাকায় নেসকোর আরেকটি কার্যালয়ে ডিজিটাল ডাটা সেন্টারের উদ্বোধন করেন বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান। পরে প্রধান কার্যালয় চত্বরে বৃক্ষরোপণ শেষে তিনি নেসকোর ডিজিটাল যুগে প্রবেশ বিষয়ক মতবিনিময় সভায় অংশ নেন।