ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৭:১৪ অপরাহ্ন

বিক্ষোভের পর বোনাস পেলেন শ্রমিকেরা

  • আপডেট: Friday, April 29, 2022 - 9:58 pm

স্টাফ রিপোর্টার: ঈদ বোনাস না পেয়ে রাজশাহীতে একটি ওষুধ কোম্পানির শ্রমিকেরা বিক্ষোভ করেছেন। শুক্রবার সকালে তারা কারখানার ভেতরেই বিক্ষোভ শুরু করেন। দুপুর পর্যন্ত তারা কর্মবিরতি পালন করেন। পরে দুপুরে বোনাস দেওয়া হলে তারা কাজে ফেরেন।

এই শ্রমিকেরা কেমিকো ফার্মাসিউটিক্যালস নামের একটি ওষুধের কারখানায় কাজ করেন। কারখানাটি নগরীর সাগরপাড়া এলাকায়। খুবই স্বল্প বেতনে এখানে প্রায় ২৫০ জন নারী-পুরুষ কাজ করেন। বেতনের অর্ধেক তাদের ঈদ বোনাস দেওয়া হয়।

শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে কারখানায় গিয়ে দেখা গেছে, কাজে যোগ না দিয়ে শ্রমিকেরা বসে আছেন। লাবণী খাতুন নামের এক নারী জানান, এখানে মাসের শেষে এসে বেতন দেওয়া হয়। ২৭ এপ্রিল তারা মার্চ মাসের বেতন পেয়েছেন। বৃহস্পতিবার তাদের বোনাস দেওয়ার কথা ছিল। কিন্তু বিকালে জানানো হয় বোনাস হবে শুক্রবার। কিন্তু শুক্রবার সকালে এসে তারা শোনেন টাকা নেই। বোনাস দেওয়া হবে শনিবার। এরপরই শ্রমিকেরা কাজ বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন। দুপুরে আবার মোবাইলে যোগাযোগ করা হলে লাবণী জানান, তাদের বোনাস দেওয়া হচ্ছে। বোনাস হাতে নিয়ে তারা কাজে যোগ দেবেন।

কোম্পানির কার্যনির্বাহী প্রশাসন মো. নুরুজ্জামান বলেন, টাকা না থাকার কারণে বোনাস দিতে বিলম্ব হচ্ছিল। শ্রমিকেরা বিক্ষোভ শুরু করলে বিষয়টি ঢাকায় প্রধান কার্যালয়ে জানানো হয়। তারপর ঢাকা থেকে টাকা পাঠানো হলে বোনাস দেওয়া হয়েছে।

এর আগে গত বছরের ঈদুল ফিতরের সময়ও এই কোম্পানির শ্রমিকেরা বোনাস না পেয়ে বিক্ষোভ এবং ভাঙচুর করেন। তারপরও ঈদের আগে তারা বোনাস পাননি। বোনাস দেওয়া হয়েছিল ঈদের পর। তবে ঈদুল আযহায় তারা বোনাস পেয়েছিলেন।