ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ৮:০৭ পূর্বাহ্ন

‘মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠায় সরকার কাজ করছে’

  • আপডেট: Sunday, April 24, 2022 - 10:48 pm

চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো: শিক্ষা হলো দক্ষ মানবসম্পদ ও সমৃদ্ধ জাতি গঠনের চালিকাশক্তি। তাই মানসম্পন্ন প্রাথমিক শিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠায় সরকার সম্ভব সব কিছু করছে। আর প্রাথমিক শিক্ষা হচ্ছে সকল শিক্ষার মূলভিত্তি। দক্ষ মানবসম্পদ গড়ার কারিগর হলো সুশিক্ষিত শিক্ষক সমাজ। বর্তমান সরকার উচ্চ শিক্ষায় শিক্ষিত দক্ষ ও প্রশিক্ষিত করে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষকদের জন্য বিভিন্ন প্র্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করে যাচ্ছে। এ ছাড়া তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য পদোন্নতিসহ উন্নত বেতন স্কেল দেয়া হয়েছে।

রোববার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের গণকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধনী ও বিভিন্ন বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন এমপি এসব কথা বলেন।

জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, ফেরদৌসী ইসলাম জেসি এমপি, জেলা আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহা. জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য মোঃ আব্দুল ওদুদ, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ রুহুল আমিন, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব। স্বাগত বক্তব্য রাখেন, এলজিইডি সদর দপ্তরের নির্বাহী প্রকৗশলী আ.ন.ম ওয়াহিদুজ্জামান। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশ উপহার দিলেন। সেই জাতিকে উন্নত জাতিতে রূপান্তর করতে হলে জাতিকে শিক্ষিত গড়ে তুলতে হবে। যে জাতি যত শিক্ষিত, সে জাতি তত উন্নত। সেই উপলব্ধি থেকে যুদ্ধ বিধ্বস্ত দেশ হওয়ার পরও ১৯৭৩ সালে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষকদের জাতীয়করণ করেন। তার মধ্য দিয়ে প্রাথমিক শিক্ষার ভীত রচিত হয়।

বর্তমান সরকার ঘোষিত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার নেতৃত্ব দিবে আজকের শিশুরা। তাই তাদেরকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব নিতে হবে শিক্ষকদের। শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের ভূমিকা হবে নিজ সন্তানের মতো। পরে প্রতিমন্ত্রী ৬৫ টি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন ও ১৫টি বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।