ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৬:৩২ পূর্বাহ্ন

আল-আকসায় পুলিশের হামলায় আহত ১৫০ ফিলিস্তিনি

  • আপডেট: Friday, April 15, 2022 - 7:50 pm

 

অনলাইন ডেস্ক: ইসলামে তৃতীয় পবিত্র মসজিদ আল-আকসার ভেতরে শুক্রবার (১৫এপ্রিল) ভোরে হামলা চালিয়েছে ইসরায়েলের পুলিশ বাহিনী। এ সময় মসজিদের ভেতরে ফজরের নামাজের প্রস্তুতি নিচ্ছিলেন মুসল্লিরা। পরে পুলিশের সঙ্গে মুসল্লিদের সংঘর্ষে অন্তত ১৫০ জন ফিলিস্তিনি আহত হয়।

শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

মসজিদ থেকে অন্তত ৩০০ জনকে আটকের জথা জানিয়েছে ইসরায়েলের পুলিশ। তাদের দাবি, সকালে নামাজের শেষে ইহুদিদের পবিত্র টেম্পল মাউন্টের নিকটে প্রার্থনারত ইহুদিদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ছিল কয়েকজন ফিলিস্তিনি। তারপরই পুলিশ মসজিদে হামলা চালায়।

পবিত্র এই মসজিদ পরিচালনার দায়িত্বে থাকা কমিটি জানিয়েছে, শুক্রবার ভোর হওয়ার আগেই ইসরায়েলি পুলিশ জোর করে আল-আকসা মসজিদের ভেতরে প্রবেশ করে। সেসময় ফজর নামাজে অংশ নেওয়ার জন্য হাজার হাজার মুসল্লি মসজিদে উপস্থিত ছিলেন।

সামাজিক মাধ্যমে প্রচারিত বিভিন্ন ভিডিওতে দেখা যায়, মসজিদের ভেতরে মুসল্লিদেরকে লক্ষ্য করে টিয়ার গ্যাস ও স্টান গ্রেনেড ছুঁড়ছে ইসরায়েলি পুলিশ। আর মুসল্লিরাও পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়ে। অনেকে টিয়ার গ্যাসের ধোঁয়া থেকে বাঁচতে উপস্থিত অন্য মুসল্লিদের মসজিদের ভেতরে আশ্রয় নিতে দেখা যায়।

শুক্রবার (১৫এপ্রিল) ফজরের নামাজের সময় প্রায় ১০ হাজার মানুষ আল-আকসা মসজিদে উপস্থিত হয়। আর প্রতি বছর রমজানে আল-আকসায় নামাজকে কেন্দ্র করে ইসরায়েলের পুলিশ বাহিনীর সঙ্গে সংঘর্ষ হয় ফিলিস্তিনিদের।