ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ১০:২১ পূর্বাহ্ন

মান্দা ও বড়াইগ্রামে আউশের বীজ-সার পেল কৃষকরা

  • আপডেট: Tuesday, April 12, 2022 - 9:31 pm

সোনালী ডেস্ক: মান্দায় ও বড়াইগ্রামে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে আউশ প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হয়েছে।

মান্দা (নওগাঁ) প্রতিনিধি জানান, মান্দায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে আউশ প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হয়েছে। পরিষদ চত্বরে বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক মোল্লা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক, উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা কৃষি কর্মকর্তা শায়লা শারমিন, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আশুতোষ সরকার, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আলতাফ হোসেন প্রমূখ।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, চলতি আউশ মৌসুমে ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপজেলার ১৪ ইউনিয়নে ২ হাজার ২০০ জন কৃষকের মাঝে প্রণোদনার বীজ ও সার বিতরণ করা হবে। এতে একজন কৃষক ৫ কেজি আউশ ধানের বীজসহ ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পাবেন।

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি জানান, বড়াইগ্রামে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার পেলেন দুই হাজার তিনশ’ জন কৃষক। প্রণোদনা কর্মসূচির আওতায় এসব ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রত্যেককে ৫ কেজি বীজ, ২০ কেজি ডিএনপি ও ১০ কেজি করে এমওপি সার দেয়া হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও মারিয়াম খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি কৃষকদের মাঝে এসব উপকরণ তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, বনপাড়া পৌরসভার মেয়র কেএম জাকির হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাজিব আহমেদ বক্তব্য রাখেন। উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা জানান, চলতি মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রত্যেক কৃষককে এক বিঘা জমির জন্য এ প্রণোদনা সহায়তা দেয়া হচ্ছে।