ঢাকা | মে ১, ২০২৪ - ৫:২৬ অপরাহ্ন

হলে রাজনৈতিক দখলদারিত্ব বন্ধে সাতদিনের আল্টিমেটাম

  • আপডেট: Wednesday, March 23, 2022 - 11:06 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলোতে চলমাান সিট বাণিজ্য এবং রাজনৈতিক দখলদারিত্ব বন্ধের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল কয়েকটি ছাত্র সংগঠন। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের পরিবহণ মার্কেটের আমতলায় সংবাদ সম্মেলন করে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলন থেকে তাদেও উত্থাপিত দাবিগুলো মেনে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাত দিনের আল্টিমেটাম দিয়েছেন।

‘রাকসু আন্দোলন মঞ্চ’ সংবাদ সম্মেলনটির আয়োজন করে। এতে ছাত্র অধিকার পরিষদ, ছাত্রফেডারেশনসহ আরও কয়েকটি ছাত্র সংগঠনের নেতারা সংহতি জানিয়ে অংশ নেন।

সংবাদ সম্মেলনে চারটি দাবি তুলে ধরা হয়। তাদের দাবিগুলো হলো- হলের সিট দখলে জড়িত ছাত্রলীগ নেতাদের ছাত্রত্ব বাতিল করা, হলগুলোতে রাজনৈতিক ব্লকের নামে দখলদারিত্ব বন্ধ করা এবং নিয়মিত হল সংসদ চালু করা, বৈধ প্রক্রিয়ায় আবাসিকতা প্রদানসহ নিরাপদ পরিবেশে হলে অবস্থানের সু-ব্যবস্থা নিশ্চিতকরণ, হল প্রাধ্যক্ষদের স্বাধীনভাবে দায়িত্ব পালনের সুযোগ নিশ্চিত করতে হবে।

লিখিত বক্তব্যে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, হলগুলোতে অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা প্রকট আকার ধারণ করেছে। বৈধভাবে হলে সিট পাওয়া শিক্ষার্থীদের অধিকার। কিন্তু প্রশাসন সেটা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। নিয়ম অনুযায়ী হলগুলোতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে সিট বরাদ্দের নিয়ম থাকলেও অধিকাংশ হলেই তা মানা হচ্ছে না। হলের সিটগুলো ছাত্রলীগের নেতাকর্মীরা দখল করে নিয়ে শিক্ষার্থীদের কাছে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

তিনি অভিযোগ করে বলেন, করোনাকালীন বিশ^বিদ্যালয়ের ছেলেদের ১১টি হলে প্রায় দেড় হাজার সিট শূন্য হয়েছে যার মধ্যে একহাজার ১০০টির অধিক সিটে হল ভেদে সিটপ্রতি ৫-১০ হাজার টাকার বিনিময়ে উঠিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। বৈধ শিক্ষার্থীদের জোর করে হল থেকে বের করে দেওয়া এবং বৈধ আবাসিক শিক্ষার্থীদেরকে হলে উঠতে বাধা দেওয়ার ঘটনাও নিয়মিত ঘটছে। এসময় তিনি সাতদিনের আল্টিমেটাম দিয়ে জানান, সাতদিনের মধ্যে উপাচার্য হলের সিট দখল বন্ধে উদ্যোগ না নিলে বাসভবনের সামনে অবস্থান নেবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শাখা ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন, রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ খান, রাবি শাখা নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদী হাসান মুন্না, সাধারণ সম্পাদক মীর আলহাজ হোসেন, শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাকিব হাসান প্রমুখ।