ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৬:১৩ পূর্বাহ্ন

শিরোনাম

রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

  • আপডেট: Sunday, March 20, 2022 - 9:27 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করেছে। রোববার দুদকের রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ের মামলাটি করা হয়েছে। মামলার বাদী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুদীপ কুমার চৌধুরী। মামলায় আয় বিবরণীতে তথ্য গোপন ও আয় বর্হিভূত সম্পদ দখলে রাখার অভিযোগ আনা হয়েছে সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে।

দুদক সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ (৬০) (বর্তমানে অবসরপ্রাপ্ত) এর বাবার নাম নুর মিয়া হাওলাদার। তার স্থায়ী ঠিকানা পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার পাঠাকাটা গ্রামে। দুদকের মামলার এজাহারে বলা হয়েছে, আবুল কালাম আজাদ তাঁর দাখিলকৃত আয় বিবরণীতে ২২ লাখ ৮ হাজার ৮৬৬ টাকার সম্পদ গোপন করে তথ্য দিয়েছেন।

এই পরিমাণ সম্পদ তার আয়ের উৎসের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এছাড়া তিনি ৪৩ লাখ ৯৩ হাজার ৪৯৭ টাকার সম্পদ অর্জন করে ভোগ দখলে রেখেছেন। তার এই অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস, প্রকৃতি, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ, উৎস গোপন বা আড়াল বা ছদ্মাবৃত্ত করার লক্ষ্যে স্থানান্তর/রুপান্তর/হস্তান্তর করে শাস্তিযোগ্য অপরাধ দুদকের অনুসন্ধান/যাচাইকালে প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে।

জানতে চাইলে মামলার বাদী দুদক কর্মকর্তা সুদীপ কুমার চৌধুরী বলেন, আবুল কালাম আজাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪, এর ২৬ (২) ও ২৭ (১) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও ৪ (৩) ধারায় কমিশনের অনুমতি সাপেক্ষে মামলা দায়ের করা হয়েছে। এই মামলার বিষয়ে কথা বলতে আবুল কালাম আজাদের মোবাইল নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলে সেটি বন্ধ পাওয়া গেছে। তাই তার বক্তব্য পাওয়া যায়নি।