ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৩:৩৭ অপরাহ্ন

রাজশাহীতে শুরু হচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

  • আপডেট: Saturday, March 19, 2022 - 10:53 pm

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের ১৫তম আসরের রাজশাহী পর্ব শুরু হচ্ছে রোববার। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এর আয়োজন করা হচ্ছে। দুই দিনের এ উৎসব শেষ হবে সোমবার। শনিবার বিকালে আয়োজকদের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানানো হয়েছে। নগরীর একটি রেস্তোরাঁয় এই সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ শ্লোগানে গত ৫ মার্চ এ উৎসব শুরু হয়েছে। ৫ থেকে ১১ মার্চ ঢাকা বিভাগের উৎসব চলে। রোববার থেকে শুরু হচ্ছে রাজশাহী ও রংপুর বিভাগের উৎসব। সব শেষে হবে চট্টগ্রাম বিভাগের উৎসব। ‘চিলড্রেন’স ফিল্ম সোসাইটি, বাংলাদেশ’ এবং সরকারের ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী নিয়ন্ত্রকের কার্যালয় এ আয়োজন করেছে। স্থানীয় সংগঠক হিসেবে রাজশাহীর আয়োজনে সহায়তা করছে ‘চিলড্রেন’স ফিল্ম সোসাইটি, রাজশাহী।’

রাজশাহীতে উৎসবের প্রথম দিন বেলা ১১টা থেকে ‘আমার বন্ধু রাশেদ’ চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এ ছাড়া দুপুর ২টা থেকে ভারতের ‘মাই ফাদার সুপারহিরো’, বিকাল ৪টা থেকে রাশিয়ার ‘সুমো কিড ওরফে লিটল ওয়ারিয়র’ এবং সন্ধ্যা ৬টা থেকে ভারতের ‘হীরক রাজার দেশে’ শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। দ্বিতীয় দিন বেলা ১১টা থেকে চীনের ‘কুংফু গার্ল’ প্রদর্শন করা হবে। দুপুর ২টা থেকে বিভিন্ন দেশের নয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে। পরে বিকালে সুইজারল্যান্ডের ‘প্রতিবেশী’ এবং সন্ধ্যায় বাংলাদেশের ‘কাঁঠাল’ চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এ দিন রাজশাহী অঞ্চলের শিশুতোষ চলচ্চিত্র নির্মাতাদের আটটি চলচ্চিত্রও দেখানো হবে বিশেষ প্রদর্শনী হিসেবে।

উৎসবের সকল প্রদর্শনী শিশু-কিশোরসহ তাদের অভিভাবকেরা বিনামূল্য উপভোগ করতে পারবেন। সংবাদ সম্মেলনে উৎসবের রাজশাহী ফেস্টিভ্যাল ডিরেক্টর আননাবা কবীর প্রকৃতি এসব তথ্য তুলে ধরেন। এ সময় রাজশাহী চিলড্রেন’ ফিল্ম সোসাইটির আহ্বায়ক জাবীদ অপু, সদস্য সচিব রমিজ হাসান প্রতীক, সমন্বয়কারী মুনিফ আরিয়ান সুখ এবং এই উৎসবের বাংলাদেশের উৎসব পরিচালক শাহরিয়ার আল মামুন, উৎসব কর্মকর্তা মুঈদ হাসান তড়িৎ এবং উৎসব সমন্বয়কারী কান্তাময়ি স্নেহা উপস্থিত ছিলেন।