ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ৬:৪৬ অপরাহ্ন

দুর্দান্ত জয় দিয়ে শুরু স্পেনের ইউরো যাত্রা

  • আপডেট: Sunday, June 16, 2024 - 3:03 pm

নিজস্ব প্রতিবেদক: ইউরো কাপের প্রথম দিনে ছিলো হাই ভোল্ডেজ স্পেন-ক্রোয়েশিয়ার ম্যাচ। তারুণ নির্ভর স্পেন দল কি পারবে অভিজ্ঞতা পূর্ণ ক্রোয়শিয়ার হারতে এই প্রশ্ন ছিলো সবার মনে। স্পেন শুধু হারাতে পারেনি রীতিমতো ৩গোলে উড়িয়ে দিয়েছে ক্রোয়েশিয়াকে। আজ শনিবার (১৫ জুন) বাংলাদেশ সময় রাত ১০টায় বার্লিনের অলিম্পিয়াস্টেডিওনে মুখোমুখি হয় স্পেন ও ক্রোয়েশিয়া সেখানে ৩-০ একটি বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে স্পেন।

খেলা শুরুর আগেই কিছুটা হলেও এগিয়ে ছিল স্পেন। কারণ, তাদের বেশির ভাগ ফুটবলারই তরুণ। অন্য দিকে ক্রোয়েশিয়ার এই দলের গড় বয়স ৩০ বছরের বেশি। সেই মদ্রিচ, ব্রোজ়োভিচ, ক্রামারিচদের রেখেই দল সাজিয়েছিলেন ক্রোয়েশিয়ার কোচ জলাটকো ডালিচ। স্পেনের দলে সেখানে ছিলেন পেদ্রি, রদ্রি, লেমিন ইয়ামালের মতো তরুণ ফুটবলারেরা। ফলে খেলার শুরুটা ক্রোয়েশিয়া ভাল করলেও যত সময় গড়াল তত দাপট দেখাল স্পেন।

প্রথম ২০ মিনিট ক্রোয়েশিয়ার পায়ে বল বেশি ছিল। ছোট ছোট পাসে আক্রমণে ওঠার চেষ্টা করছিলেন মদ্রিচেরা। কিন্তু স্পেনের রক্ষণ ছিল শক্তিশালী ।২৮ মিনিটের মাথায় মাঝমাঠে বল পেয়ে রদ্রি ডিফেন্স চেরা পাস বাড়ান। সেই পাস ধরে বক্সে ঢুকে ঠান্ডা মাথায় বাঁ পায়ের শটে গোল করেন দলের অধিনায়ক মোরাতা।

চার মিনিট পরে ব্যবধান বাড়ায় স্পেন। এ বার গোল করেন ফাবিয়ান রুইজ়। বক্সের বাইরে বল পেয়ে একক দক্ষতায় দুই ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকে বাঁ পায়ের শটে গোল করেন তিনি। চার মিনিটের মধ্যে জোড়া গোল খেয়ে ছন্নছাড়া হয়ে যায় ক্রোয়েশিয়া। প্রথমার্ধের বাকি সময়ে একের পর এক স্প্যানিশ আক্রমণ। তার ফল মেলে প্রথমার্ধের সংযুক্তি সময়ে ইয়ামালের ক্রস পায়ে লাগিয়ে দলের তৃতীয় গোল করেন কার্ভাহাল। সেখানেই খেলার ভাগ্য পরিষ্কার হয়ে যায়।

দ্বিতীয়ার্ধের গোল শোধ করার জন্য একের পর এক আক্রমণ করে ক্রোয়েশিয়া। কিন্তু বক্সের কাছে এসে তাদের সব আক্রমণ খেই হারিয়ে ফেলছিল। পেটকোভিচকে নামিয়ে আক্রমণ আরও বাড়ানোর চেষ্টা করেন ডালিচ। কিন্তু গোলের মুখ কিছুতেই দেখা মেলে না।

৭৮ মিনিটের মাথায় বক্সে পেটকোভিচকে ফাউল করায় পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। স্পট থেকে পেটকোভিচের শট ডান দিকে ঝাঁপিয়ে বাঁচিয়ে দেন স্পেনের গোলরক্ষক উনাই সিমোন। ফিরতি বল থেকে গোল করেন পেটকোভিচ। কিন্তু ভি এ আরে দেখা যায় ক্রোয়েশিয়ার এক ফুটবলার অফসাইড ছিলেন। তাই গোল বাতিল হয়। বাকি সময়ে অনেক চেষ্টা করেও গোলের মুখ খুলতে পারেনি ক্রোয়েশিয়া। ৩-০হার নিয়ে মাঠ ছাড়তে হয় ক্রোয়েশিয়াকে।

এইবারের অন্যতম ফেভারিট ধরা হয় স্পেনকে। ইউরোর গ্রুপ অব ডেথ বলা হচ্ছে ‘বি’ গ্রুপকে। কারণ এই গ্রুপে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও স্পেনের সঙ্গে রয়েছে সাবেক বিশ্বকাপ ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। তাই এই জয়ে নকআউট পর্বের দিকে পথ অনেকটা সহজ হয়ে গেলো স্পেনের।

 

সোনালী/ সা