ঢাকা | মে ২৪, ২০২৪ - ৭:১২ পূর্বাহ্ন

রাজশাহীতে হতে যাচ্ছে হাসান আজিজুল হক সাহিত্য উৎসব

  • আপডেট: Thursday, May 2, 2024 - 9:32 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে আগামী ৩ ও ৪ মে উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক স্মরণে অনুষ্ঠিত হতে যাচ্ছে, ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব- ২০২৪’।

রাজশাহী লেখক পরিষদ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় আয়োজিত এই উৎসবে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত ও ভারত থেকে শতাধিক কবি সাহিত্যিকরা উপস্থিত থাকবেন।

দু’দিনব্যাপী এই উৎসবের প্রথম দিনে শুক্রবার সকাল ৯টায় রাজশাহী কলেজ মিলনায়তনে উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএস শাখার বঙ্গবন্ধু চেয়ার ও একুশে পদক প্রাপ্ত বিশিষ্ট লেখক প্রফেসর সনৎ কুমার সাহা।

এই সাহিত্য উৎসবে লেখক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর রুহুল আমিন প্রামাণিক এঁর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

আলোচনা, কবিতা ও ছড়া ডকুমেন্টারি প্রদর্শনসহ প্রায় ৪টি অধিবেশন থাকছে এবারের হাসান আজিজুল হক সাহিত্য উৎসবে। আছে সংগীত, নৃত্য, ছড়াপাঠ ও আবৃত্তি।

দুই দিনের এ উৎসব চলবে আগামী শনিবার (৪ মে) পর্যন্ত, যার প্রথম দিন অনুষ্ঠিত হবে ২টি অধিবেশন। ২য় অধিবেশনের প্রথম পর্বে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে- কবিতা বিষয়ক আলোচনা ও কবিতা পাঠ। ২য় পর্বে বিকেল সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত অনুষ্ঠিত হবে- রজনীকান্ত সেনকে নিয়ে আলোচনা ও গান; ৩য় পর্বে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ৭টা পর্যন্ত থাকবে কবিতা আবৃত্তি; ৪র্থ পর্বে সন্ধ্যা ৭টা থেকে ৮ টা পর্যন্ত থাকবে ছড়াপাঠ। এছাড়াও ৫ম পর্বে রাত ৮টা থেকে পনে ৯টা পর্যন্ত অনুষ্ঠিত হবে হাসান আজিজুল হককে নিয়ে নির্মিত ‘গল্পলোকের চিত্রকর’ ডকুমেন্টারি প্রদর্শনী।

শনিবার সকাল ৯টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে প্রথম অধিবেশনের প্রথম পর্বে হাসান আজিজুল হকের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি দেয়া হবে। ২য় পর্বে সকাল ১০ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত শিশুসাহিত্য বিষয়ক আলোচনা ও ছড়া অনুষ্ঠিত হবে। এছাড়াও ৩য় পর্বে সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কথাসাহিত্যিক বিষয়ক আলোচনা এবং ৪র্থ পর্বে দুপুর সাড়ে ১২টা থেকে ১টা পর্যন্ত মুক্ত গদ্যপাঠ করা হবে।

এরপর, দ্বিতীয় অধিবেশনের ১ম পর্বে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত হাসান আজিজুল হকের সাহিত্য নিয়ে আলোচনা; ২য় পর্বে বিকেল সাড়ে ৫টা থেকে ৭টা পর্যন্ত কবিতা পাঠ ও আলোচনা; ৩য় পর্বে সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত ছোটগল্প পাঠ; ৪র্থ পর্বে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে ৮টা পর্যন্ত পশ্চিমবঙ্গের কবিদের কবিতাপাঠ ও আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়াও ৫ম পর্বে সন্ধ্যা ৮টা থেকে পনে ১০ টা পর্যন্ত পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হবে।

পরিশেষে, সাহিত্যকর্মে বিশেষ অবদানের জন্য রাজশাহী লেখক পরিষদ দেশের ছয়জন কৃতী সাহিত্যিককে ছয়টি ক্যাটাগরিতে ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব- ২০২৪’ পদক প্রদান করবেন। পদকপ্রাপ্ত গুণিজনরা হলেন- কবি জুলফিকার মতিন (কবিতা), আখতার হুসেন (শিশুসাহিত্য), অধ্যাপক গোলাম কবির (প্রবন্ধ সাহিত্য), ড. কানাইলাল রায় (গবেষণা), ফেরদৌস হাসান (কথাসাহিত্য) ও রাশেদা খালেক (ভ্রমণ সাহিত্য)। পদকপ্রাপ্ত এই ছয় গুণিজনদের- পুষ্প, উত্তরীয়, সনদপত্র, ক্রেস্ট ও অর্থমূল্য প্রদান করা হবে।

সোনালী/জেআর