ঢাকা | মে ২৩, ২০২৪ - ১২:৪১ পূর্বাহ্ন

গরমে চা খাওয়া কি ঠিক?

  • আপডেট: Thursday, April 25, 2024 - 11:10 am

অনলাইন ডেস্ক: এমন মানুষ কমই আছেন যে চা খেতে পছন্দ করেন না। তাদের কাছে দিনে এক বা দুই কাপ চা খাওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। অনেকে আবার সকাল থেকে রাত পর্যন্ত একাধিক বার চা পান করেন। বিশেষজ্ঞদের ভাষায়, অতিরিক্ত চা পান অনেক সময় ক্ষতিকরও। তাদের কথায়, অতিরিক্ত চা খেলে কোনো উপকার তো মিলবেই না, বরং শরীরের একাধিক ক্ষতি হওয়ার আশঙ্কাই বাড়বে।

অনেকের প্রশ্ন, গরমের দিনে বারবার চা খাওয়া কি শরীরের জন্য ক্ষতিকর? এ নিয়ে নানা তথ্য জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিবেদনে। যেমন-

আয়রন ঘাটতির আশঙ্কা

চায়ে ট্যানিন নামক এক ধরনের উপাদান রয়েছে। এই উপাদান শরীরে বেশি পরিমাণে পৌঁছে গেলে আয়রন শোষণে সমস্যা হয়। এ কারণে অতিরিক্ত চা খেলে আয়রন ঘাটতি হয়ে শরীরে অ্যানিমিয়ার আশঙ্কা বাড়ে। এ কারণে এই গরমে সুস্থ থাকতে চাইলে বারবার চায়ের কাপে চুমুক দেওয়া থেকে বিরত থাকুন। মানসিক চাপ বাড়ে: এই গরমে অতিরিক্ত পরিমাণে চা পান করলে দুশ্চিন্তা, উৎকণ্ঠা বাড়ে। কারণ চায়ে রয়েছে ক্যাফিন নামক একটি উপাদান। আর এই উপাদান শরীরে বেশি পরিমাণে পৌঁছে গেলেই মানসিক অস্থিরতা কয়েকগুণ বাড়ে। এর সঙ্গে যোগ হয় দুশ্চিন্তা, উৎকণ্ঠা। তাই মনের অস্থিরতা কমাতে চাইলে গরমে বেশি চা খাবেন না।

ঘুমের সমস্যা

গ্রীষ্মের উত্তপ্ত রাতে অনেকেই শান্তিতে ঘুমাতে পারেন না। তার উপর আবার যদি দিনে একাধিক কাপ চা খাওয়া শুরু করে, তাহলে ঘুমের আরও সমস্যা বাড়বে। বিশেষজ্ঞদের মতে, চায়ে থাকা ক্যাফিন ঘুম কাটাতে সাহায্য করে। বিশেষ করে রাতে চায়ের কাপে চুমুক দিলে ঘুম না হওয়ার আশঙ্কা দেখা দেয়। এ কারণে ঘুমের সমস্যা থাকলে দিনে দুই-তিনবারে বেশি চা  খাওয়া ঠিক নয়।  তাই শান্তিতে দুই চোখের পাতা এক করতে চাইলে দিনে ২ থেকে ৩ কাপের বেশি চা খাবেন না যেন!

বমি বমি ভাব

চা হল ট্যানিনের ভাণ্ডার। আর এই উপাদান বেশি পরিমাণে শরীরে পৌঁছে গেলে পাকস্থলী এবং অন্ত্রে সমস্যা দেখা দেয়। এর ফলে বমি বমি ভাব থেকে শুরু করে পেটেব্যথা সহ একাধিক জটিল সমস্যার আশঙ্কা বাড়ে । তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই গরমে রোজ রোজ একাধিক কাপ চায়ের কাপে চুমুক দেবেন না।

অ্যাসিডিটির সমস্যা

চায়ে মজুত ক্যাফিন পেটের ভেতরে অ্যাসিডের ক্ষরণ বাড়ায়। আর সেই কারণে অতিরিক্ত পরিমাণে চা খেলে বুক জ্বালা, মুখে টক ওঠা সহ একাধিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে। তাই গরমের দিনে পেটের সমস্যা থেকে দূরে থাকতে চাইলে দিনে ২-৩ কাপ লিকার চা খান। তাহলে উপকার পাবেন।

 

সোনালী/ সা