ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১:৩১ পূর্বাহ্ন

রাজশাহীতে ফের বেড়েছে পেঁয়াজের ঝাঁজ

  • আপডেট: Saturday, February 10, 2024 - 9:27 pm

স্টাফ রিপোর্টার: ভরা মৌসুমেও রাজশাহীতে আবার বেড়েছে পেঁয়াজের ঝাঁজ। দুই দিন আগে বাজারে যে পেঁয়াজের দাম ছিল ৮০ থেকে ৯০ টাকা কেজি তা দুই দিনের ব্যবধানে বেড়ে হয়েছে ১২০ টাকা কেজি।

বাজারে এখন হাজার হাজার মণ নতুন পেয়াঁজ। এরপরও এক রাত পার হতে না হতেই কেজিতে বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা। শুধুই এখনই নয় সারাবছর ধরেই চলছে পেয়াঁজের মূল্যের উঠানামা। পেঁয়াজের এ মূল্য বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেছেন বাজার করতে আসা ক্রেতা নূর মোহাম্মদ।

তিনি বলেন, এ দেশটা যেন মগের মুল্লুকে পরিণত হয়েছে। পেয়াঁজ নিয়ে দুর্নীতি আর কত দিন চলবে। তিনি আরও বলেন, যে সময় জমি থেকে পেঁয়াজ বাজারে আসছে এ সময় পেঁয়াজের মূল্য বৃদ্ধি উদ্দেশ্যপ্রণোদিত ছাড়া আর কিছুই নই।

এ ভাবে প্রায় ক্রেতা বাজারে এসেই পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে হতাশা প্রকাশ করে অবিলম্বে বাজার নিয়ন্ত্রণের দাবি জানান। তারা বলেন সব দেখে মনে হচ্ছে বাজারে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে কোন ব্যবস্থায় নেই।

এখন বাজারে নতুন পেঁয়াজ নামছে। গত বছর এ সময় পেয়াঁজের মুল্য ছিল মাত্র ২০ থেকে ৩০ টাকা কেজি সেই পেয়াজ এবার ১২০ টাকা। এ যেন পুকুর চুরি ছাড়া অন্য কিছু না।

এদিকে বাজারে পেয়াঁজের দাম বাড়লেও কমেছে সবজির দাম। সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে সবজির দাম। কিছু সবজি ছাড়া অধিকাংশ সবজিতে কেজি প্রতি কমেছে ৫ থেকে দশ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে মাছ, মুরগি,চাল, ডাল, ডিম ও তেলের দাম ।

শনিবার রাজশাহীর সাহেব বাজার কাঁচাবাজার ঘুরে দেখা যায়, আলু বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, বেগুন ৩০-৪০, টমেটো ৫০-৬০ টাকা কেজি, শিম ৫০-৫৫ টাকা, রসুন ২২০-২৫০ টাকা কেজি, কাঁচামরিচ ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

করলা আগের মতো ৬৫-৭০ টাকা, লেবু প্রতি হালি ১০-১৫ টাকা,কাঁচকলা প্রতি হালি ২৫-৩০ টাকা, প্রতি কেজি মিষ্টিকুমড়া ৩০-৪০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। মুরগির বাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে ব্রয়লার মুরগি ১৯০ টাকা, সোনালী ২৮০ টাকা, লেয়ার সাদা ২৭০ আর লেয়ার লাল ৩০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ডিম বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৪ টাকা হালিতে।

এদিকে বাজারে গরুর মাংস আগের মতোই ৭২০ থেকে ৭৫০ টাকা প্রতি কেজি এবং খাসির মাংস ১১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। শরিফুল ইসলাম নামের এক ক্রেতা জানান, অন্যান্য বছরের তুলনায় এবার সবজির দাম আগেই থেকেই বেশি তবে এখন কিছুটা কমলেও আমার মতো মধ্যবিত্তের নাগালের বাইরে।

সোনালী/জেআর