ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ১:৪২ পূর্বাহ্ন

জোট গঠনের সময় বাকী আর তিন দিন

  • আপডেট: Friday, November 17, 2023 - 12:15 pm

দ্বাদশ সংসদ নির্বাচনে ৪৪টি নিবন্ধিত দলের জোটভুক্ত হয়ে অভিন্ন প্রতীকে নির্বাচন করতে হলে তিন দিনের মধ্যে কমিশনে আবেদন করতে হবে। সে ক্ষেত্রে ১৮ নভেম্বরের মধ্যে জোটের তথ্য জানাতে নিবন্ধিত ৪৪ দলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

গতকাল ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক জানান, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর ২০ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে নির্বাচনি জোট গঠন করা হলে, এ জোটের যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলসমূহের প্রার্থীদের বরাদ্দ করা যাবে। এরূপ প্রতীক পেতে হলে জোটকে নির্বাচনি তফসিল ঘোষণার পরবর্তী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর দরখাস্ত দাখিলের বিধান রয়েছে।

তিনি বলেন, “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সে অনুযায়ী নির্বাচনি জোটের প্রতীকের জন্য তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আবেদন করতে হবে।’ বৃহস্পতিবার সন্ধ্যায় ঘোষিত তফসিল অনুযায়ী, ১৫ নভেম্বর মনোনয়নপত্র জমার শেষ সময় রয়েছে। বাছাই ১-৪ ডিসেম্বর এবং প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। ভোট হবে ৭ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের পর প্রতিদ্বন্দ্বী দলীয় ও স্বতন্ত্র প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং অফিসার।

জোটভুক্ত হলে সংশ্লিষ্ট দলের সম্মতি সাপেক্ষে একটি প্রতীক বরাদ্দ দেবেন তিনি। একাদশ সংসদ নির্বাচনে জোটগতভাবে নির্বাচনে ২০টি দল নিজেদের প্রতীক ছেড়ে ভোট করে প্রধান দুই দলের মার্কা নৌকা আর ধানের শীষ নিয়ে।

সোনালী/জেআর