ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৪:০৯ পূর্বাহ্ন

পুঠিয়ায় পুকুর খননের বিরুদ্ধে প্রশাসনের অভিযান: খননযন্ত্র জব্দ

  • আপডেট: Saturday, September 23, 2023 - 9:39 pm

পুঠিয়া প্রতিনিধি: রাজশাহীর পুঠিয়ায় ফসলি জমিতে অবৈধ ভাবে পুকুর খননের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের বড় কাচুঁপাড়া বিলে পুঠয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম নূর হোসেন নির্ঝর এর নির্দেশে মোবাইল কোর্ট পরিচালনা করেন পুঠিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ বসাক।

ভ্রাম্যমান আদালত সূ‌ত্রে জানা গে‌ছে, বাগমারা উপজেলার আ: লতিফ মাটি কাটার খননযন্ত্র (ভেকুমেশিন) দিয়ে উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের কাচুঁপাড়া বিলে ফসলি জমিতে অবৈধভাবে পুকুর খনন করছিলেন। এরপর মাটি ট্রাক্টরের মাধ্যমে বিভিন্ন জায়গায় বহন করছিলেন। এতে সরকারি পাকা সড়ক নষ্ট হচ্ছি‌ল। অভিযোগ পে‌য়ে উপ‌জেলা প্রশাসন থে‌কে সেখা‌নে অভিযান প‌রিচালনা ক‌রা হয়।

তবে মাটি উত্তোলনের কাজে সংশ্লিষ্ট কাউকে ঘটনাস্থলে পাওয়া না যাওয়ায় পুকুর খননের কাজে ব্যবহৃত ৪ টি (ভেকুমেশিন) জব্দ করা হয়। পরে ভেকুমেশিন গুলো শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুলের জিম্মায় প্রদান করা হয়।

এর আগে, একই স্থানে অবৈধভাবে মাটি উত্তোলনের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করে ৬০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয় এবং ভেকুর ৬টি ব্যাটারি জব্দ করা হয়।

পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম নূর হোসেন নির্ঝর বিষয়টি নি‌শ্চিত করে বলেন, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ব্যতিত জমির শ্রেণী পরিবর্তন করে পুকুর খননের কোন সুযোগ নেই। কোথাও পুকুর খনন হলে উপজেলা প্রশাসন পুঠিয়া উপযুক্ত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

ইতোমধ্যে গত দুই মাসে উপজেলা প্রশাসন বেশ কিছু অভিযান পরিচালনা করে অর্থদণ্ড এবং কারাদণ্ডের মাধ্যমে অনেক স্থানেই পুকুর খনন বন্ধ করেছে। তবে প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধি এবং সর্বস্তরের জনগণ এ ব্যাপারে এগিয়ে আসলেই অবৈধ পুকুর খনন পুরোপুরি নির্মুল হবে বলে তিনি মনে করেন।

সোনালী/জেআর