ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৬:১৩ অপরাহ্ন

সাফের সেমিফাইনালে বাংলাদেশ

  • আপডেট: Wednesday, June 28, 2023 - 11:19 pm

অনলাইন ডেস্ক: বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ। প্রতিপক্ষ ভুটানের বিপক্ষে একটি পয়েন্ট পেলেই ২০০৯ সালের পর সেমিফাইনাল নিশ্চিত।

এমন সম্ভাবনায় শুরুতে ধাক্কা খেলেও বাংলাদেশ বুঝিয়ে দিয়েছে ম্যাচটা তারা খেলছে পূর্ণ তিন পয়েন্ট আর সেমির লক্ষ্য নিয়ে। পিছিয়ে পড়েও ৩-১ গোলে জিতে ১৪ বছর পর সাফের সেমিফাইনালে পৌঁছেছে বাংলাদেশ।

গত পাঁচটি আসরে বাংলাদেশ গ্রুপ পর্বই পার হতে পারেনি। এবার ফাইনালে যাওয়ার পালা! সেমিতে ১ জুলাই বাংলাদেশের প্রতিপক্ষ কুয়েত।

বেঙ্গালুরুর কান্তীরাভা স্টেডিয়ামে ১২ মিনিটে দারুণ এক গোলে বাংলাদেশ শিবিরে ভয় ধরিয়ে দেয় ভুটান।

বক্সের বাইরে থেকে তপু বর্মণকে কাটিয়ে তিশেল থ্রিম নামগিল জোরালো শটে জিকোকে পরাস্ত করে ভুটানকে এগিয়ে নিয়েছিলেন।

সমতা ফেরায় ২২ মিনিটে। শেখ মোরসালিনের দারণ এক শটে দল ম্যাচে ফেরে। রাকিবের পাসে বক্সের বাইরে থেকে নেয়া মোরসালিন বাঁ পায়ের বুলেট গতির শট মুহূর্তেই ভুটানের জাল কাঁপিয়েছে।

৩০ মিনিটে বাংলাদেশ এগিয়ে যায়। এই গোলটিরও নেপথ্যেও ছিলেন মোসরাসিল। মোরসালিনের ক্রসে রাকিবের রিসিভ করার পর ভুটানের মান্থশো জিগমের শরীরে লেগে জড়িয়ে যায় জালে।

৩৬ মিনিটে রাকিবের দুর্দান্ত গোলে ব্যবধান বাড়ে আরও। একক প্রচেষ্টায় বক্সে ঢুকে প্রায় বাইলাইনের কাছাকাছি থেকে শট নিয়েছিলেন তিনি। পরে তা বাম প্রান্তের পোস্টের ভেতরে লেগে জড়িয়ে যায় জালে।

বিরতির পর দ্বিতীয়ার্ধে বাংলাদেশ ৬টি পরিবর্তন এনেছে। তার পরেও আক্রমণে সেভাবে ধার ছিল না। ফলে ব্যবধানে হেরফের হয়নি। ভুটান চেষ্টা করেও পারেনি কিছু করতে।

তিনটি ম্যাচ জিতে ‘বি’ গ্রুপ থেকে গ্রুপ সেরা হয়েছে লেবানন। তাদের পয়েন্ট ৯। বাংলাদেশ ৬ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে শেষ চার নিশ্চিত করেছে। ভুটানের পয়েন্ট শূন্য।

সোনালী/জেআর