ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১০:৫৫ অপরাহ্ন

আগুন নেভানোর সক্ষমতা বাড়লো রাজশাহী ফায়ার সার্ভিসের

  • আপডেট: Saturday, June 17, 2023 - 10:00 pm

অনলাইন ডেস্ক: রাজশাহীতে এক সময় শুধু সিঅ্যান্ডবির মোড়ে ছিল একটি ১০ তলা ভবন। আর কোনো সুউচ্চ ভবন ছিল না।

কিন্তু গত পাঁচ বছরে রাজশাহী মহানগরের বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে বহুতল ভবন।

কিন্তু এসব ভবনের ওপর তলার দিকে আগুন লাগালে নেভানোর মতো সক্ষমতা ছিল না ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের।

কিন্তু গত বৃহস্পতিবার (১৫ জুন) রাতে ৬৮ মিটার টার্ন টেবল লেডার (টিটিএল) গাড়ি সংযুক্ত হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরে।

এর ফলে রাজশাহী ফায়ার সার্ভিস সদর দপ্তর ২৪ তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা অর্জন করলো।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী ফায়ার সার্ভিস আধুনিকায়নে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছেন। অন্যান্য স্টেশনের মতো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরও আধুনিকায়ন করা হয়েছিল।

কিন্তু এখানে বহুতল ভবন থাকা সত্ত্বেও ছিল না বহুতল ভবনে আগুন নেভানোর মতো সক্ষমতা। এ টিটিএল গাড়ি রাজশাহীতে আসার মধ্যে দিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তর ২৪ তলা পর্যন্ত আগুন নেভানোর সক্ষমতা অর্জন করলো।

তবে রাজশাহীতে দুটি সমস্যা রয়েছে, সেটি হলো এখনও অনেক রাস্তা সরু। এসব রাস্তায় গাড়ি প্রবেশ করা ও গাড়ি ঘোরানোর ক্ষেত্রে কিছুটা সমস্যা হবে। আবার অনেক রাস্তায় ডিস লাইনের তার ও বৈদ্যুতিক তার অত্যান্ত নিচু অবস্থায় রয়েছে। এ কারণে এসব রাস্তায়ও গাড়িটি চালাতে সমস্যা হবে।

প্রসঙ্গত, গত ১৬ অক্টোবর জার্মানির সর্বাধুনিক প্রযুক্তির দুটি (৬৮ মিটার) টিটিএল গাড়ি ফায়ার সার্ভিসে যোগ হয় দেশে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এদিন ফায়ার সার্ভিস সদর দপ্তরে গাড়ি দুটির উদ্বোধন করেন। এর একটি রাজশাহীতে দেওয়া হয়েছে।

সোনালী/জেআর