ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৬:২৬ অপরাহ্ন

রাবিতে একটি আসন পেতে হলে লড়তে হবে ৪৫ ভর্তিচ্ছুকে

  • আপডেট: Wednesday, May 3, 2023 - 7:22 pm

অনলাইন ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। চার ধাপে মোট তিন ইউনিটে কোটাসহ আবেদন পড়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৮৯টি।

আর তাই দেশের অন্যতম এই বিশ্ববিদ্যালয়ের একটি আসনের জন্য ৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীকে লড়াই করতে হবে।

বুধবার (৩ মে) দুপুরে বিশবিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা (এ ইউনিট), ব্যবসায় শাখা (বি ইউনিট) ও বিজ্ঞান শাখায় (সি ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে।

যেখানে কোটাসহ ‘এ’ ইউনিটে ৭২ হাজার ৬৩টি, ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৫টি ও ‘সি’ ইউনিটে ৭৫ হাজার ৮৫১টি আবেদন পড়েছে। তিন ইউনিটে মোট আবেদন সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ৫৮৯টি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৫৯টি বিভাগ ও ২টি ইনস্টিটিউটে ৩ হাজার ৯৩০টি আসন রয়েছে। তাই এবছর বিশ্ববিদ্যালয়ের প্রতি আসনের জন্য ৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী লড়াইয়ে নামবে।

এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা ২৯ থেকে ৩১ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৮০টি বহুনির্বাচনী প্রশ্নের মান ১০০।

প্রতি চার ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। ‘সি’ ইউনিট ২৯ মে, ৩০ মে ‘এ’ ইউনিট এবং ৩১ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন এক ঘণ্টা সময়সীমার এই পরীক্ষা চলবে চার শিফটে।

সোনালী/জেআর