ঢাকা | জুন ২১, ২০২৪ - ১১:৫৫ অপরাহ্ন

রাজশাহীতে জেঁকে বসেছে শীত

  • আপডেট: Saturday, December 31, 2022 - 12:00 pm

অনলাইন ডেস্ক: মধ্য পৌষে রাজশাহীতে জেঁকে বসেছে শীত। শুক্রবার (৩০ ডিসেম্বর) রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার ছিল নয় দশমিক চার ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা এক দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস বাড়লেও কমেনি শীতের দাপট। ফলে দুর্ভোগে পড়েছেন ছিন্নমূল মানুষজন।

রাজশাহী আবহাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, নভেম্বরের শেষ সপ্তাহ থেকে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছিল। এরমধ্য বৃহস্পতিবারই প্রথম তাপমাত্রা নেমে নয় দশমিক চার ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল।

এক লাফে তাপমাত্রা কমে আসায় গতকাল থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে রাজশাহীতে। সাধারণত প্রতিবছর ডিসেম্বরের শুরুতেই এমন শীত আঁচ করা যায় এ জেলায়। গেল বছরও তাই হয়েছে।

কিন্তু এবার শীত এলো শেষ ডিসেম্বরে। দিনভর ঠাণ্ডা হাওয়া বয়ে জোর কদমে এগিয়ে আসছে শীত। ভোরের ঘন কুয়াশা এবং সন্ধ্যার কনকনে ঠাণ্ডা বাতাসে টুপি, গলায় মাফলার আর গরম কাপড় জড়ানো ছাড়া বাইরে বের হতে পারছেন না মানুষ। সূর্যের মুখ দেখা গেলেও ঠাণ্ডা বাতাসের দাপটে কাবু হয়ে পড়েছেন পদ্মা পাড়ের মানুষজন।

এরই মধ্যে ঠাণ্ডায় গুটিসুটি হয়ে পড়েছেন এ শহরে থাকা ছিন্নমূল মানুষজন। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে শহরের ভাসমান ও ছিন্নমূল মানুষেরা শীতে কাতর হয়ে পড়েছেন।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, কয়েক দিন থেকেই তাপমাত্রা নামছে। শুক্রবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়ে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। তবে তাপমাত্রা বাড়লেও ঠাণ্ডা বাতাসের কারণে তীব্র শীত অনুভূতি হচ্ছে।

আগামী জানুয়ারিতে এ তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছেন এ আবহাওয়া কর্মকর্তা।

সোনালী/জেআর