ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ১:২১ অপরাহ্ন

কবিকুঞ্জ পদক পেলেন মুহম্মদ শহীদুল্লাহ ও চিহ্ন

  • আপডেট: Saturday, October 22, 2022 - 11:09 pm

স্টাফ রিপোর্টার: কবিকুঞ্জ পদক-২০২২ গ্রহণ করেছেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি মুহম্মদ শহীদুল্লাহ। এ ছাড়া যৌথভাবে ছোটকাগজ ‘চিহ্ন’ এ পদক পেয়েছে। চিহ্ন সম্পাদক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবাল পদক গ্রহণ করেছেন। রাজশাহীর সাহিত্য সংগঠন কবিকুঞ্জ আয়োজিত দশম জীবনানন্দ কবিতামেলার শেষ দিন শনিবার তাদের হাতে পদক তুলে দেওয়া হয়।

শুক্রবার থেকে রাজশাহী নগরীর শাহমখদুম কলেজ মাঠে কবিতামেলা শুরু হয়। উৎসবের শেষ দিন শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় কবি মুহম্মদ শহীদুল্লাহ ও অধ্যাপক শহীদ ইকবালের হাতে কবিকুঞ্জ পদক তুলে দেওয়া হয়। পরে তারা নিজেদের অনুভূতি প্রকাশ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রবীন্দ্র গবেষক অধ্যাপক সনৎকুমার সাহা।

অতিথি ছিলেন কবি আসাদ মান্নান, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান, কবি অনীক মাহমুদ ও কবি আমিনুল ইসলাম। সভাপতিত্ব করেন কবিকুঞ্জের সভাপতি রুহুল আমিন প্রামাণিক। সঞ্চালনায় ছিলেন কোষাধ্যক্ষ আলমগীর মালেক।

পদক প্রদানের পর রাতে আবৃত্তি, চিত্রাঙ্কন এবং স্বরচিত কবিতার পুরস্কার বিতরণ করা হয়। এরপর উৎসব শেষ হয়। কবি জীবনানন্দ দাশের ‘মিতভাষণ’ কবিতার লাইন ‘তবুও নদীর মানে স্নিগ্ধ শুশ্রুষার জল, সূর্য মানে আলো’ ভাবকবিতায় এবার কবিতামেলার আয়োজন করা হয়েছিল।

এতে দুই বাংলার প্রায় ২৫০ জন কবি, সাহিত্যিক, গল্পকার ও সাংস্কৃতিকর্মী অংশ নেন। দুই দিনের এ উৎসবে ছিল আবৃত্তি, কবিকণ্ঠে কবিতাপাঠ, গল্পপাঠ, কবিতাভ্রমণ, স্মৃতিচারণসহ নানা আয়োজন।