ঢাকা | জুন ২২, ২০২৪ - ১:২৭ অপরাহ্ন

রাজশাহীতে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন

  • আপডেট: Monday, August 8, 2022 - 11:56 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে নানান আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। দিনটি উপলক্ষে সোমবার রাজশাহী মহানগর আওয়ামী লীগ, রাজশাহী সিটি কর্পোরেশন ও জেলা আওয়ামী লীগ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। এছাড়াও রাজশাহী জেলা প্রশাসন ও বিভিন্ন সামাজিক সংগঠন দিনটি পালন করে।

সোমবার সকালে জেলা শিল্পকলা একাডেমিতে ‘মহীয়সী বঙ্গমাতার চেতনা, অদম্য বাংলাদেশের প্রেরণা’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, নগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আক্তার রেনী, সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার প্রমুখ।

অনুষ্ঠান শেষে রাজশাহী জেলার ৯৫ জন অসচ্ছল নারীর হাতে সেলাই মেশিন ও স্বেচ্ছাসেবী মহিলা সমিতিগুলোর মাঝে ৮৬টি অনুদানের চেক তুলে দেওয়া হয়। এছাড়া উপায় অ্যাকাউন্টের মাধ্যমে ৩০ জন অসহায় ও দুঃস্থকে ২ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

সভায় বক্তরা জানান,‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিক ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ ছিলেন। সরাসরি রাজনীতির সাথে যুক্ত না থেকেও বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রেরণার সবচেয়ে বড় উৎস ছিলেন বেগম মুজিব। জীবনের শেষমুহূর্ত পর্যন্ত তিনি জাতির পিতার পাশে থেকে দেশ ও জাতির মঙ্গলের জন্য নিজেকে উৎসর্গ করে গেছেন।

মহানগর আওয়ামী লীগ
দিবসটি উপলক্ষে সকালে নগরীর কুমারপাড়ায় নগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ডাবলু সরকার। অনুষ্ঠান শেষে এখানেও দুঃস্থ নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

রাসিক
রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে যথাযথ মর্যাদায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী পালন করা হয়।। এ উপলক্ষে সোমবার সকাল সাড়ে ১০টায় নগর ভবন চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে কাউন্সিলররা শ্রদ্ধা নিবেদন করেন। পরে সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা শ্রদ্ধা জানান। রাসিকের ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন, রাসিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আজমীর আহমেদ প্রমুখ।

রাজশাহী বিশ^বিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার জন্মদিন যথাযোগ্য মর্যদায় পালন করা হয়। সকালে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসটি উপলক্ষে বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে বেলা ১১টার দিকে সমাজ কল্যাণ উন্নয়ন সংস্থার উদ্যোগ বৃক্ষ রোপণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের সহকারী পরিচালক মাসুদ রানা, সংস্থার উপদেষ্টা সদস্য মুহম্মদ আমিনুর রহমান, সভাপতি শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রভাষক মো. জিয়াউর রহমান প্রমুখ।

জেলা আওয়ামী লীগ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী মহীয়সী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিনে আলোচনা সভা ও বিশেষ দোয়া করেছে জেলা আওয়ামী লীগ। সোমবার বেলা ১১ টায় রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আমানুল হাসান দুদু এতে সভাপতিত্ব করেন। আলোচনা সভা পরিচালনা করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আবদুল ওয়াদুদ দারা। আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. ইব্রাহিম হোসেন, অধ্যক্ষ আমজাদ হোসেন নবাব এবং জাকিরুল ইসলাম সান্টু প্রমুখ।

জেলা পরিষদ
বঙ্গমতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছে রাজশাহী জেলা পরিষদ। সোমবার সকালে শিল্পকলা একাডেমীতে রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভার শুরুতে বঙ্গমতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসানের নেতৃত্বে বঙ্গমতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে রাজশাহী জেলা পরিষদ। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা পরিষদের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

বিএমডিএ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকীতে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)। সোমবার সকাল দশটায় রাজশাহী শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে এই শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) নির্বাহী পরিচালক আবদুর রশীদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. আবুল কাসেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল লতিফ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শরীফুল হক, বিএমডিএ সচিব শরিফ আহম্মেদ প্রমুখ।