ঢাকা | মে ১৮, ২০২৪ - ৩:৩৭ অপরাহ্ন

সারাদেশে শিশুদের করোনা টিকা দেয়া হবে ২৫ আগস্ট

  • আপডেট: Sunday, August 7, 2022 - 10:23 pm

 

অনলাইন ডেস্ক: আগামী ১১ অগাস্ট (বৃহস্পতিবার) থেকে ঢাকায় পরীক্ষামূলকভাবে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার রাজধানীর নিপসম মিলনায়তনে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এসময় ২৫ অগাস্ট থেকে সারাদেশে শিশুদের টিকাদানের এই কর্মসূচি শুরু হবে বলে জানান জাহিদ মালেক।

তিনি বলেন, শিশুদের দেয়া হবে বিশেষভাবে তৈরি ফাইজারের টিকা। ১১ তারিখ থেকে আমরা ট্রায়াল শুরু করব। ট্রায়ালে ফল ভালো হলে পুরোদমে শুরু করব। প্রথমে ঢাকায় দেয়া হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলায় শিশুদের জন্য টিকাদান কার্যক্রম শুরু করব।

তিনি আরও বলেন, রোববার শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজারের আরও ১৫ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে। এর আগে গত ৩০ জুলাই কোভ্যাক্স সুবিধার আওতায় ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা এসেছিল দেশে। সব মিলিয়ে শিশুদের জন্য ত্রিশ লাখ ডোজের বেশি টিকা এল।

সারাদেশে ২ কোটি ২০ লাখ শিশুকে করোনাভাইরাসের টিকা দেয়ার লক্ষ্য ঠিক করেছে স্বাস্থ্য অধিদপ্তর। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি সারাদেশে ষাটোর্ধ্বদের টিকা দেয়া শুরু হয়। পর্যায়ক্রমে টিকা পাওয়ার নির্ধারিত বয়সসীমা কমিয়ে আনা হয় ১৮ বছরে। এরপর ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকার আওতায় আনা শুরু হয় গত বছর। পরে বুস্টার বা তৃতীয় ডোজ দেয়া শুরু হয় বয়স্কদের মধ্যে।