ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৮:১৯ অপরাহ্ন

কলকাতায় প্রশিক্ষণ ও খেলার সুযোগ পাবেন বাংলাদেশী খেলোয়াড়রা

  • আপডেট: Friday, June 17, 2022 - 9:58 pm

স্টাফ রিপোর্টার: বাংলাদেশী টেনিস খেলোয়াড়দের জন্য কলকাতায় প্রশিক্ষণ ও খেলার সুযোগ উন্মুক্ত হচ্ছে। কলকাতার বেঙ্গল টেনিস অ্যাসোসিয়েশনের মাধ্যমে তাঁরা এ সুযোগ পাবেন। এই সুযোগ দিতে রাজশাহীর অ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্সের সাথে বেঙ্গল টেনিসের প্রাথমিক চুক্তি হয়েছে।

অ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্স ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর একটি আন্তর্জাতিক ভেন্যু হিসেবে চলছে। এখানে ৮টি টেনিস কোর্ট রয়েছে। এ পর্যন্ত ২৮টি আন্তর্জাতিক জুনিয়র টেনিস টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে এখানে। বেঙ্গল টেনিসের সঙ্গে চুক্তির ফলে রাজশাহীসহ সারাদেশের খেলোয়াড়রাই কলকাতায় প্রশিক্ষণের সুযোগ পাবেন। এ ছাড়া বেঙ্গল টেনিস অ্যাসোসিয়েশনের মাধ্যমে তাঁরা ভারতে খেলারও সুযোগ পাবেন।

শুক্রবার অ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্সের সাধারণ সম্পাদক এহসানুল হুদা দুলু এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, বেঙ্গল টেনিস অ্যাসোসিয়েশন খেলোয়াড়দের প্রশিক্ষণ এবং টুর্নামেন্টের আয়োজন করে থাকে। ২০০৩ সাল থেকে পশ্চিম বাংলা সরকারের সগযোগিতায় টেনিস বিশেষজ্ঞ ব্যক্তিদের নিয়ে এটি পরিচালিত হয়।

এই অ্যাসোসিয়েশনের সাথে সম্পৃক্ত হতে তিনি ২০১৯ সাল থেকেই চেষ্টা চালিয়ে আসছিলেন। ২০২০ সালে এমওইউ চুক্তির ব্যাপারে বেঙ্গল টেনিস অ্যাসোসিয়েশন নিয়ম ও শর্তাবলী অবহিত করে চিঠি দেয়। তাদের প্রস্তাব পর্যালোচনা করে রাজশাহী থেকেও চিঠি পাঠানো হয়। কিন্তু করোনার কারণে দীর্ঘ সময় অতিবাহিত হয়। অবশেষে গত ১ জুন বেঙ্গল টেনিস অ্যাসোসিয়েশনের কনফারেন্স হলে একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে বেঙ্গল টেনিসের প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার ঘোষ, সাধারণ সম্পাদ সুদর্শন ঘোষ, কোষাধ্যক্ষ কিতান সেখ, সহ-সভাপতি আরনিয়া ভট্টাচার্য, ডেভেলপমেন্ট অফিসার গ্যারি ওব্রেইন, কোচ রবি সংকর সিংহ ও রনি সরকার উপস্থিত ছিলেন। রাজশাহী থেকে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্সের সাধারণ সম্পাদক এহসানুল হুদা দুলু।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কলকাতায় প্রাথমিক চুক্তি সই হয়েছে। অ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্সের সাধারণ সম্পাদক এহসানুল হুদা দুলু বেঙ্গলের সব শর্তের সঙ্গে একমত হয়েছেন। তবে নির্বাহী কমিটি ও পৃষ্ঠপোষকদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে সমঝোতা স্বাক্ষর করতে বেঙ্গলের কর্মকর্তাদের রাজশাহীতে আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী আগস্টে কলকাতা থেকে পাঁচ-সাতজনের একটি দল কলকাতায় আসবেন।

এহসানুল হুদা দুলু বলেন, এই চুক্তির ফলে অ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্সের খেলোয়াড় ছাড়াও বাংলাদেশের যে কোন টেনিস খেলোয়াড় আমাদের মাধ্যমে কলকাতায় ব্যক্তিগত প্রশিক্ষণ ও আশেপাশের টুর্নামেন্টে অংশগ্রহণ করার সুযোগ পাবেন। এই চুক্তি সম্পাদনের জন্য তিনি বেঙ্গল টেনিস অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের ধন্যবাদ জানান।