ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ৬:৩৫ পূর্বাহ্ন

চারঘাটে ভুট্টাচাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

  • আপডেট: Monday, April 18, 2022 - 10:49 pm

মোজাম্মেল হক, চারঘাট থেকে: চারঘাট উপজেলায় ভুট্টাচাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। অন্যান্য ফসলের তুলনায় খরচ ও পরিশ্রম কম, আবার বাজার মুল্য বেশী হওয়ায় ভুট্টাচাষে আগ্রহ বাড়ছে কৃষকদের।

এক সময় কৃষকদের ধারনাও ছিলনা বা এখনকার মত আগ্রহও ছিলনা। দু একজন কৃষক সখ করে ভুট্টা চাষ করত নিজ বাড়িতে খাওয়ার জন্য। কিন্তু বর্তমানে ভুট্টা কৃষকদের একটি লাভজনক ফসল হিসাবে বছরে দুইবার চাষ করছে। একটি শীতকালীন রবিশষ্য মৌসুমে আর একটি গ্রীষ্মকালীন (খরিপ) মৌসুমে।

সংশ্লিস্ট সুত্রে জানা গেছে, ভুট্টা মানুষের খাদ্যের পাশাপাশি পশু খাদ্য হিসাবে ব্যবহার হয়ে থাকে যেমন ফিড কারখানায় ভাঙ্গিয়ে মৃরগীর খাদ্য বা মাছের খাদ্য হিসাবে ব্যবহার হয়ে থাকে। যার কারনে এর মুল্যও অনেক বৃদ্ধি পাচ্ছে । বর্তমান বাজারে ভুট্টা ১ হাজার থেকে শুরু করে ১ হাজার ৩শ টাকা মন বিক্রয় হচ্ছে বলে ব্যবসায়ীদের সাথে আলাপ করে জানা গেছে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, গতবছর রবিশষ্য মৌসুমে চারঘাট উপজেলায় ৩৯৫ হেক্টর জমিতে ভুট্টাচাষ করা হয়েছিল। চলতি রবিশষ্য মৌসুমে উপজেলায় বৃদ্ধি পেয়ে মোট ৭২০ হেক্টর জমিতে ভুট্টাচাষ করা হয়েছে । এতেই বুঝা যায় যে ভুট্টাচাষে কৃষকদের আগ্রহ বাড়ছে।

উপজেলার কেজিপুর গ্রামের কৃষক দুলাল হোসেন বলেন, গত বছর সে অল্প জমিতে ভুট্টা চাষ করেছিল, কিন্তু চলতি মোসুমে প্রায় দুই বিঘা জমিতে ভুট্টা চাষ করেছে, ফলনও ভাল হবে বলে তিনি জানান। রবি মৌসুমে অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা একটি লাভজনক ফসল।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফুন নাহার বলেন, গত বছরের তুলনায় চলতি মৌসুমে ভুট্টাচাষ বৃদ্ধি পেয়েছে কারন এবার আবহাওয়া অনুকুলে থাকায় ফলন ভাল হবে বলে ধারনা করা হচ্ছে। তাছাড়া বাজার মুল্যও বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন ভুট্টা বিঘাপ্রতি ৩৮ থেকে ৪০ মন পর্যন্ত ফলন হয়।