ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ২:৪৩ পূর্বাহ্ন

অতিরিক্ত ১৫ টাকা নেওয়ায় ৫ হাজার টাকা জরিমানা

  • আপডেট: Monday, April 18, 2022 - 10:26 pm

 

স্টাফ রিপোর্টার: জুতার দোকানে জুতা কেনার পর বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করেছিলেন রাজশাহীর আবদুর রহিম নামের এক যুবক। এ জন্য ৭৫০ টাকার জুতার দামের সঙ্গে অতিরিক্ত ১৫ টাকা নিয়েছিলেন ‘নাজ সুজ’ নামের ওই জুতার দোকানের বিক্রয়কর্মী। এ কারণে প্রতিষ্ঠানটিকে ৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিকারের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আবদুর রহিম সম্প্রতি নগরীর বাটার মোড়ের নাজ সুজ থেকে জুতা কেনেন। বিকাশে পেমেন্টের সময় জুতার দামের সঙ্গে অতিরিক্ত ১৫ টাকা কেন নেওয়া হয়েছিল তার কোন সদুত্তর দিতে পারেননি বিক্রয়কর্মী। তাই ১০ এপ্রিল আবদুর রহিম তাদের কার্যালয়ে অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে উভয়পক্ষকে শুনানির জন্য ১৩ এপ্রিল ডাকা হয়। কিন্তু অভিযুক্ত প্রতিষ্ঠানের মালিক শামসুল আলম উপস্থিত হননি।

এ কারণে আবার নোটিশ করে সোমবার ডাকা হয়। এ দিন তিনি উপস্থিত হন। এ সময় উভয়পক্ষের উপস্থিতিতে শুনানি হয়। তখন অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়ে শামসুল আলম কোন ব্যাখা দিতে পারেননি। তিনি ভুল স্বীকার করে বলেছেন, কাজটা তার দোকানের বিক্রয়কর্মীরা করেছেন। এ কারণে প্রতিষ্ঠানটিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

হাসান-আল-মারুফ আরও জানান, শামসুল আলম জরিমানার অর্থ পরিশোধ করেছেন। তারপর আইন অনুযায়ী জরিমানার ২৫ শতাংশ হিসেবে ১ হাজার ২৫০ টাকা অভিযোগকারীকে দেওয়া হয়েছে। বাকি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে বলেও জানান তিনি।