ঢাকা | মে ১৮, ২০২৪ - ৬:০১ অপরাহ্ন

কৃষকের পানির অধিকার নিশ্চিত করতে হবে: এমপি বাদশা

  • আপডেট: Monday, April 11, 2022 - 10:45 pm

অনলাইন ডেস্ক: বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি বলেছেন, পানির উপর কৃষকের অধিকার প্রতিষ্ঠা করতে পানি ব্যবস্থাপনায় আদিবাসী কৃষকদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। বরেন্দ্রসহ সকল অঞ্চলে সমবায়ভিত্তিতে পানি ও চাষের ব্যবস্থাপনা করতে হবে।

আদিবাসী কৃষক আত্মহত্যার ঘটনায় সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় মূল পরিপত্র পাঠের সময় তিনি এসব কথা বলেন। জাতীয় কৃষক সমিতি ও খেতমজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

পানির জন্য যে আদিবাসীরা প্রাণ দিলেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সাংসদ বাদশা বলেন, বরেন্দ্র অঞ্চলে পানি ব্যবস্থাপনার দায়িত্বে বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ হাজার গভীর নলকূপ পরিচালনা করছে। এর মধ্যে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে পানির সমস্যা বেশী। অভিযোগ আছে, পানি সরবরাহ ব্যবস্থাপনায় বিএমডিএ তেমন কোন ভূমিকা রাখতে পারছে না। এর ফলশ্রুতিই হচ্ছে বরেন্দ্র অঞ্চলে দরিদ্র জনগোষ্ঠীর দুই কৃষকের মৃত্যু। এ কারণে থানায় মামলা হয়েছে।

এটা আইনি প্রক্রিয়ায় চলতেই থাকবে। কিন্তু এই ঘটনা সমগ্র উত্তরাঞ্চলে পানি ব্যবস্থাপনার কাঠামোগত ফাঁদ ও দুর্বৃত্তায়ন দেখে মনে হয়েছে বরেন্দ্র প্রকল্প ১৬টি জেলায় নতুন এক শোষক শ্রেণীর জন্ম দিয়েছে। এরা অনেকটা একদিকে ভূমি সামন্ত, অন্যদিকে পানি সামন্তে পরিণত হয়েছে। এটা একটা কাঠামোগত হত্যাকাণ্ড । তাই বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষের একজন পাম্পচালক এর আসামি হলেও প্রকৃতপক্ষে বিএমডিএ এর প্রতিটি স্তরে স্বজনপ্রীতি, অনিয়ম, দুর্নীতি এর জন্য দায়ী। কার্যত বরেন্দ্র প্রকল্প এখন রাজনৈতিক দুষ্ট চক্রের দখলে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি বলেন, আগামীতে যুদ্ধ হবে পানি নিয়ে। এই পানিযুদ্ধের প্রথম শহীদ এই দুই কৃষক। পানি সমস্যা একটি বৈশ্বিক সমস্যা। তাই অচিরেই কৃষকসহ সকল নাগরিকের পানি প্রাপ্তির অধিকার নিশ্চিত করতে হবে।

প্রধান আলোচকের বক্তব্যে এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা বলেন, জাতিসংঘ ঘোষিত নিরাপদ পানি প্রাপ্তি সকল নাগরিকের জন্মগত অধিকার। রাষ্ট্র ও সরকার এই অধিকার প্রতিপালনে অঙ্গিকারাবদ্ধ। নদী দেশের প্রাণ প্রবাহ, তাই দেশের প্রাণ, প্রকৃতি ও কৃষিকে বাঁচাতে নদীগুলোকে বাঁচাতে হবে। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি সঞ্জীব দ্রং। সভাপতিত্ব করেন জাতীয় কৃষক সমিতির সভাপতি মাহমুদুল হাসান মানিক।