ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১০:০২ অপরাহ্ন

জয়ের রেকর্ডগড়া সেঞ্চুরিতে ২৯৮ রানে থামল বাংলাদেশ

  • আপডেট: Saturday, April 2, 2022 - 8:32 pm

 

অনলাইন ডেস্ক: আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন টাইগার উদীয়মান ব্যাটার মাহমুদুল হাসান জয়। তাতেই নিজেদের প্রথম ইনিংসে ২৯৮ রান সংগ্রহ পেয়েছে সফরকারীরা। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৩৬৭ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। ফলে বাংলাদেশ পিছিয়ে রয়েছে ৬৯ রানে।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে ৯৮ রান তুলকে হারায় ৪ উইকেট। এরপর নাইটওয়াচম্যান হিসেবে তাসকিনকে নামায় দল। ভরসা প্রতিদান দেন তিনি। শেষ পর্যন্ত আর উইকেট হারাতে হয়নি।

তৃতীয় দিনের খেলায় রবিবার ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার তাসকিন আহমেদ এবং মাহমুদুল হাসান জয়। ব্যাট হাতে দিনের শুরুটা ভালো হয়নি। ব্যক্তিগত মাত্র ১ রান করে আউট হন তাসকিন।

এরপর অবশ্য প্রথম সেশনে আর উইকেট হারায় সফরকারীরা। চাপে পড়া বাংলাদেশ দলকে সামনে থেকে লিড দেন ওপেনার জয় এবং দলের উইকেটকিপার ব্যাটার লিটন দাস। প্রথম সেশন শেষ হওয়ার আগ পর্যন্ত ৮২ রান। আর প্রথম সেশনে ১ উইকেটের বিনিময়ে আসে ৮৫ রান।

দ্বিতীয় সেশনের শুরুতেই উইকেটকিপার ব্যাটার লিটনকে হারায় দল্ আউট হওয়ার আগে করেছেন ৪১ রান। পরে রাব্বি এবং মিরাজকে সঙ্গে নিয়ে দলীয় স্কোরটা বাড়িয়ে নিতে থাকেন ওপেনার জয়। রাব্বি আউট হয়েছেন ব্যক্তিগত ২২ রানে। আর মিরাজের সংগ্রহ ২৯ রান। খালেদ ফেরেন শূন্যরানেই।

এদিকে ব্যক্তিগত অভিষেক সেঞ্চুরি পূর্ণ করেন মাহমুদুল হাসান জয়। দক্ষিণ আফ্রিকার মাটিতে এটিই বাংলাদেশের কোনো ব্যাটারদের মধ্যে প্রথম সেঞ্চুরি। ওপেনিংয়ে খেলতে নামা এই টাইগার ব্যাটার আউট হন দশম উইকেটে। আউট হওয়ার আগে করেন ১৩৭ রান। ৩৩৬ বলে খেলা এই শৈল্পিক ইনিংসটি ১৫টি চার এবং ২টি ছয়ে সাজানো। এদিকে শূন্যরানে অপরাজিত থাকেন ইবাদত।

দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ চারটি উইকেট নেন সিমোন হার্মার। এছাড়া লিজার্ড উইলিয়ামস তিনটি ওলিভার ও মুল্ডার।