ঢাকা | মে ২, ২০২৪ - ৭:১৪ অপরাহ্ন

বিচার বিভাগের অসৎ কর্মকর্তাদের যে বার্তা দিলেন প্রধান বিচারপতি

  • আপডেট: Saturday, April 2, 2022 - 8:36 pm

 

অনলাইন ডেস্ক: অসৎ কর্মকর্তাদের কারণে বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হয় বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘অসৎ কর্মকর্তাদের শনাক্ত করা হবে, তাদের সঙ্গে আমাদের কোনো আপস থাকবে না।’

শনিবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে মহিলা জজ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নারী বিচারকদের সংগঠনের পক্ষ থেকে প্রধান বিচারপতিকে এই সংবর্ধনা দেওয়া হয়।

এতে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

অনুষ্ঠানে হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, বিচার বিভাগের অধিকাংশ কর্মকর্তাই সৎ। যদি হাতে গোনা কয়েকজন অসৎ কর্মকর্তাদের কারণে বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হয়, তাদের শনাক্ত করব। তাদের ক্ষেত্রে আমাদের কোনো আপস থাকবে না।’

ভালো কাজ করলে তাদের পদক দেওয়া হবে জানিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘আমি একটি কমিটি করে দিয়েছি। যারা ভালো করবে তাদের প্রত্যেক বছর ‘প্রধান বিচারপতি’ পদক দেওয়া হবে। এ জন্য একটা নীতিমালা করা হয়েছে। পদায়নের জন্য জ্যেষ্ঠতা এবং যোগ্যতা দেখা হবে। অন্ততপক্ষে আমি যে কয়দিন আছি, এটা মেনে চলার চেষ্টা করব।

জুডিশিয়ারি সঠিক পথে চলছে এবং চলবে বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি।

‘বিচারপ্রার্থীদের যেন দিনের পর দিন ঘুরতে না হয়’

প্রধান বিচারপতি বলেন, বিচারকদের লক্ষ্য হবে জনগণের আস্থা অর্জন করা। জনগণের ট্যাক্সের টাকায় আমাদের (বিচারকদের) বেতন হয়। বিচারপ্রার্থী মানুষকে যাতে দিনের পর দিন আদালতের বারান্দায় ঘুরতে না হয়।

প্রচণ্ড ইচ্ছাশক্তি থাকলে মামলা জট থেকেও উত্তরণ সম্ভব বলে জানান তিনি।

বিচারপ্রার্থীদের কষ্টের কথা তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, ‘অধিকাংশ বিচারপ্রার্থী হয় জমি বন্ধক রেখে, না হয় হালের গরু বিক্রি করে অথবা গোলার ধান বিক্রি করে আইনজীবীকে টাকা দেন। এখন এসব বিচারপ্রার্থী জনগণ যদি দিনে পর দিন আদালতে ঘুরতে থাকেন, তাহলে তারা নিঃস্ব হয়ে যাবেন। এদেরকে যত দ্রুত মুক্তি দেওয়া যায় ততই ভালো, তাদের জন্য এবং জাতির জন্য।

বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সভাপতি হোসেন আরা বেগমের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আপিল বিভাগের সাবেক বিচারপতি নাজমুন আরা সুলতানা, আপিল বিভাগের বর্তমান বিচারপতি ওবায়দুল হাসান, এম. ইনায়েতুর রহিম, আইন সচিব গোলাম সারোয়ার ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বজলুর রহমান প্রমুখ।