ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ২:০৯ পূর্বাহ্ন

রমজানেও চলবে টিকা কার্যক্রম, গণটিকা আরও তিন দিন

  • আপডেট: Thursday, March 31, 2022 - 7:50 pm

 

অনলাইন ডেস্ক: আসছে রমজানেও রাজধানীসহ সারা দেশে করোনার টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। গণটিকা কার্যক্রম আরও তিনদিন চলবে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেছেন, ‘রমজান মাসেও সারা দেশে স্বাভাবিক টিকাদান কার্যক্রম চলবে। যেসব কেন্দ্রে টিকা দেওয়া হচ্ছে, সেখান থেকে যথারীতি টিকা নেওয়া যাবে।’

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পুরস্কার ২০২০’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী এ কথা জানান।

গণটিকা কার্যক্রম আরও তিনদিন চলবে এমন তথ্য জানিয়ে জাহিদ মালেক বলেন, জাহিদ মালেক বলেন, ‘করোনাভাইরাস থেকে জনগণের সুরক্ষা নিশ্চিতে আগামী রমজান মাসে স্বাভাবিক নিয়মে টিকাদান কর্মসূচি পরিচালনা করা হবে। টিকার প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ কার্যক্রম নিয়মিতভাবে পরিচালিত হবে। করোনাভাইরাস থেকে দেশের মানুষের সুরক্ষা নিশ্চিতে করোনারোধী টিকার দ্বিতীয় ডোজ দেয়ার বিশেষ ক্যাম্পেইন শুরু হয় ২৮ মার্চ। ৩১ মার্চ এটি শেষ হওয়ার কথা ছিল। এটি আরও তিন দিন বাড়ানো হয়েছে।

মন্ত্রী বলেন, গত ২৬ ফেব্রুয়ারি যাদের টিকার প্রথম ডোজ দেয়া হয়েছিল, তাদের টিকার দ্বিতীয় ডোজ দেয়া চলমান থাকবে আরও তিন দিন। আমরা ৮০ শতাংশ টিকা প্রদানের লক্ষ্যে টিকার বিশেষ ক্যাম্পেইন কার্যক্রম আরও তিন দিন চালাব। রমজান মাসেও আমাদের স্বাভাবিক টিকা কার্যক্রম চলবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘টিকাদানে আমরা সফলতা অর্জন করেছি। দেশে করোনার সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিনেশন কার্যক্রমের শুরু থেকে এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১২ কোটি ৭১ লাখ ৬৪ হাজার ৩২৩ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১০ কোটি ৩১ লাখ ৩০ হাজার ৪৭৮ জন মানুষ। এসময়ে টিকার বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ৮১ লাখ ৬৪ হাজার ২১১ জন।’

জাহিদ মালেক বলেন, ‘স্বাস্থ্য খাতকে ডিজিটালাইজড করা হবে। আমরা প্রত্যেকটি হাসপাতালকে সিসি ক্যামেরার আওতায় আনব এবং তা সেন্ট্রালি নিয়ন্ত্রণ করা হবে।’

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল ও লাইন ডিরেক্টর মিজানুর রহমান প্রমুখ।